×

আন্তর্জাতিক

কৃষ্ণ সাগরে পণ্যবাহী জাহাজে রাশিয়ার গুলি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২৩, ০৭:০২ পিএম

কৃষ্ণ সাগরে পণ্যবাহী জাহাজে রাশিয়ার গুলি

ছবি: সংগৃহীত

রাশিয়ার একটি যুদ্ধজাহাজ দক্ষিণ-পশ্চিম কৃষ্ণ সাগরে একটি পণ্যবাহী জাহাজে সতর্কতামূলক গুলি ছুঁড়েছে।রবিবার (১৩ আগস্ট) এ ঘটনা ঘটে।

জাতিসংঘের উদ্যোগে এবং তুরস্কের মধ্যস্ততায় রাশিয়ার সঙ্গে করা শস্য চুক্তি থেকে মস্কো বেরিয়ে আসার পর প্রথমবারের মতো ইউক্রেনের কাছে বাণিজ্যিক জাহাজের ওপর গুলি চালানো হলো।খবর রয়টার্সের।

জুলাই মাসে রাশিয়া কৃষ্ণ সাগরের শস্য চুক্তি থেকে বের হয়ে যায়।এর ফলে ইউক্রেনের শস্য কৃষ্ণ সাগর করিডোর দিয়ে রপ্তানি বন্ধ হয়ে যায়।

মস্কো বলেছে, চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর থেকে তারা কৃষ্ণ সাগরে ইউক্রেনের সব জাহাজকে সম্ভাব্য অস্ত্র বহনকারী জাহাজ হিসেবে বিবেচনা করবে।

রাশিয়া রবিবার একটি বিবৃতিতে বলেছে, তাদের একটি টহল জাহাজ পালাউয়ের পতাকাবাহী সুকরু ওকান নামে জাহাজকে লক্ষ্য করে সতর্কতা গুলি ছুড়েছে। এসময় জাহাজের ক্যাপ্টেনকে পরিদর্শনের জন্য এটি থামানোর নির্দেশ দিলেও জাহাজটি দ্রুত রোমানিয়ার দিকে পালিয়ে যায়।

রাশিয়া জানিয়েছে, জাহাজটি ইউক্রেনের ইজমাইল বন্দর থেকে আসছিল। রিফিনিটিভ শিপিং ডেটায় দেখা গেছে, জাহাজটি বর্তমানে বুলগেরিয়ার উপকূলের কাছ দিয়ে রোমানিয়ার সুলিনার বন্দরের দিকে যাচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, জাহাজটিকে থামাতে স্বয়ংক্রিয় অস্ত্র থেকে সতর্কীকরণ গুলি চালানো হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App