×

আন্তর্জাতিক

জেরুজালেমে সৌদিকে কনস্যুলেট খুলতে দেবে না ইসরাইল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২৩, ১২:১২ পিএম

জেরুজালেমে সৌদিকে কনস্যুলেট খুলতে দেবে না ইসরাইল

নিপীড়িত ফিলিস্তিনের সঙ্গে সম্পর্ক জোরালো করার অংশ হিসেবে শনিবার (১২ আগস্ট) দেশটিতে প্রথমবারের মতো রাষ্ট্রদূত নিয়োগ করেছে সৌদি আরব। তবে ইহুদিবাদী ইসরাইল ঘোষণা দিয়েছে, দখলকৃত জেরুজালেমে সৌদিকে কোনো কনুস্যলেট খুলতে দেবে না তারা।

ফিলিস্তিনে এমন সময় সৌদি রাষ্ট্রদূত নিয়োগ করেছে, যখন যুক্তরাষ্ট্র সৌদির সঙ্গে ইসরাইলের কূটনেতিক সম্পর্ক স্থাপনে তৎপরতা চালাচ্ছে। খবর টেলিগ্রাফের।

জর্ডানে নিযুক্ত সৌদি দূত নায়েফ আল-সুদাইরিকেই ফিলিস্তিনের দূত বানিয়েছে রিয়াদ। ইসরাইলকে পাশ কাটিয়ে এরই মধ্যে জর্ডানে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিজের পরিচয়পত্র পেশ করেছেন নায়েফ আল-সুদাইরি। তিনি ফিলিস্তিনি অনাবাসিক দূত হিসেবে কাজ করবেন।

ফিলিস্তিনে নবনিযুক্ত এই দূত সৌদির প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের চাচাতো ভাই। ফিলিস্তিনে তার পদবী হবে ‘অনাবাসিক জেরুজালেম কাউন্সিল জেনারেল। তার পদবীতে জেরুজালেম থাকার অর্থ হলো শহরটিকে ইসরাইল নয়, ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে সৌদি আরব।

তবে জেরুজালেমে সৌদিকে কোনো কনস্যুলেট খুলতে দেয়া হবে না বলে জানিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। রবিবার ইসরাইলি রেডিও ১০৩এফএমের এক অনুষ্ঠানে তিনি সরাসরি বলেছেন, সৌদির নতুন দূতকে তারা ‘কোনো কনস্যুলেট খুলতে দেবেন না।’

এদিকে, ফিলিস্তিনে দূত নিয়োগের মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সৌদির কূটনৈতিক সম্পর্ক স্থাপনের যে পরিকল্পনা চলছিল সেটি বড় ধাক্কা খেয়েছে। ইসরায়েল দীর্ঘদিন ধরেই চাইছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী ও সমৃদ্ধ দেশটির সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করবে। এতে সহযোগিতা করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App