×

আন্তর্জাতিক

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ৬ শরণার্থীর মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ১২:৩৪ পিএম

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ৬ শরণার্থীর মৃত্যু

ছবি: সিএনএন

ফ্রান্স থেকে আসা শরণার্থীদের একটি নৌকা ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার সময় ডুবে গিয়ে অন্তত ছয় জন নিহত হয়েছে। জীবিত উদ্ধার করা গেছে প্রায় ৫০ জনকে।

স্থানীয় সময় শনিবার ভোররাতের দিকে নৌকাটি ডুবে যায়। এ ঘটনায় এখনও ২ জন নিখোঁজ রয়েছেন রলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।খবর বিবিসি ও সিএনএনের।

যুক্তরাজ্য ও ফ্রান্সের কোস্টগার্ড যৌথভাবে এই উদ্ধার অভিযান পরিচালনা করে। উদ্ধার করা শরণার্থীদের বেশ কয়েকজনকে একটি লাইফবোটে করে যুক্তরাজ্যের নগরী ডাভারে নেয়া হয়।

লাইফবোট থেকে কয়েকজনকে স্ট্রেচারে করে নামানো হয়েছে। তাদের শরীরে কতটা আঘাত আছে তা নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয় মেয়র ফ্রাঙ্ক ধেহসান বলেন, শনিবার সকাল ৬টার দিকে বড় ধরণের উদ্ধার অভিযান পরিচালিত হয়। ওই সময়ে আরও এক ডজনের বেশি শরণার্থীবোঝাই নৌকা ইংলিশ চ্যানেল পাড়ি দেওর চেষ্টা করছিল।

ফ্রান্স ও যুক্তরাজ্যের মধ্যে অবস্থিত এই চ্যানেলটি বিশ্বের সবচেয়ে ব্যস্ত নৌপথগুলোর অন্যতম। বর্তমানে চ্যানেলটি উত্তাল রয়েছে এবং ছোট নৌকায় করে সেটি পাড়ি দেয়ার চেষ্টা খুবই ঝুঁকিপূর্ণ।

উদ্ধারকর্মীদের সঙ্গে থাকা স্বেচ্ছাসেবক অ্যান থোরেল বলেন, আমরা ৫৪ জনকে উদ্ধার করেছি, যাদের মধ্যে একজন নারীও রয়েছেন। নৌকাটিতে পানি ঢুকে সেটি ডুবে যাওয়া শুরু হলে যাত্রীরা নিজেদের জুতা খুলে নৌকার পানি ছেঁচার মরিয়া চেষ্টা করেন।নৌকাটিতে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী ছিল।

একই সময়ে শরণার্থীদের আরো একটি ছোট নৌকায় সমস্যা দেখা দিয়েছিল। ওই নৌকার সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

এ বছর ১০ আগস্ট পর্যন্ত ছোট ছোট নৌকায় করে প্রায় ১৬ হাজার শরণার্থী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App