×

আন্তর্জাতিক

চালের দাম বেড়েছে ২০ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩, ১০:৪০ পিএম

চালের দাম বেড়েছে ২০ শতাংশ

চাল। ফাইল ছবি

চালের দাম বাড়ছেই। ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার পর গত ২০ দিনে বিশ্ববাজারে চালের দাম বেড়েছে ২০ শতাংশ। চালের অপর দুই যোগানদাতা দেশ থাইল্যান্ড ও ভিয়েতনাম যদি বিধিনিষেধ আরোপের মাধ্যমে রপ্তানি সংকুচিত করে, তাহলে চলতি বছরই মূল্যবৃদ্ধি হবে অন্তত আরো ১৫ শতাংশ।

চালের আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে যুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের বরাত দিয়ে শুক্রবার (১১ আগস্ট) এক প্রতিবেদেন এ তথ্য জানিয়েছে রয়টার্স।

বিশ্ববাজারে চালের সর্বোচ্চ দামের রেকর্ড ২০০৮ সালে হয়েছিল। ওই বছর ভারত, ভিয়েতনাম, বাংলাদেশ, ব্রাজিল ও অন্যান্য চাল উৎপাদনকারী দেশ আমদানিতে বিধিনিষেধ জারির পর প্রতিটন চালের দাম পৌঁছেছিল ১ হাজার ডলারে।

তবে এবার যদি ভারত দীর্ঘদিন চাল রপ্তানি বন্ধ রাখে, তাহলে তার প্রভাব আরো গুরুতর হবে। কারণ ২০০৭-০৮ সালে চালের আন্তর্জাতিক বাজারে ২২ শতাংশ সরবরাহ আসত ভারত থেকে; আর বর্তমানে তা পৌঁছেছে ৪০ শতাংশে।

‘বর্তমানে চালের আন্তর্জাতিক বাজারে ভারতের গুরুত্ব ২০০৭-০৮ সালের চাইতে অনেক বেশি। কারণ ওই সময় ভারত ছিল ২২ শতাংশ চালের যোগানদাতা। বর্তমানে ৪০ শতাংশ চালের যোগান যায় ভারত থেকে’ - নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে দিল্লিভিত্তিক একটি রপ্তানি সংস্থার কর্ণধার

ফিলিপাইন, চীন, সেনেগাল, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, আইভরি কোস্ট, মালয়েশিয়া ও বাংলাদেশে ভারতীয় চালের মূল ক্রেতা।

গত ২০ জুলাই সরকারি বিবৃতি জারি করে চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় বিশ্বের শীর্ষ চাল রপ্তানিকারী ভারত। বিবৃতিতে বলা হয়, পূর্ব ও উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে দীর্ঘ খরা ও প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়ায় চলতি বছর চালের উৎদান কম হয়েছে। এ কারণে অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে বাসমতি ছাড়া অপর সব চালের রপ্তানি স্থগিত করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App