×

আন্তর্জাতিক

৫০ বছর পর চাঁদে মহাকাশযান পাঠাল রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩, ১০:৩৩ এএম

৫০ বছর পর চাঁদে মহাকাশযান পাঠাল রাশিয়া

চাঁদে মহাকাশযান পাঠিয়েছে রাশিয়া। শুক্রবার (১১ আগস্ট) লুনা-২৫ নামে মহাকাশযান চাঁদে পাঠিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

গত ৫০ বছরের ইতিহাসে এটিই হবে রাশিয়ায় প্রথম চন্দ্র অভিযান। সর্বশেষ ১৯৭৬ সালের চাঁদে অভিযান পরিচালনা করেছিল দেশটি।

রসকসমসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, "লুনা-২৫ নামের মহাকাশযানটির ওজন প্রায় ৮০০ কেজি। সবকিছু ঠিক থাকলে আগামী ২৩ আগস্ট এটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। সফল হলে এটি ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩ এর দুদিন আগেই চাঁদের মেরুতে অবতরণ করবে।

চাঁদে মহাকাশযানটি মাটি পরীক্ষা থেকে শুরু করে দীর্ঘ সময় ধরে বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করবে। দীর্ঘ সময় পর উৎক্ষেপণের ব্যাপারটি ছাড়াও রাশিয়ার চাঁদে এই অভিযানটি রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ।

কেননা পূর্বে মহাকাশ অভিযানের ক্ষেত্রে দেশটির ইউরোপিয়ান স্পেস এজেন্সির সহযোগিতা গ্রহণের সুযোগ ছিল। কিন্তু এবারের অভিযানে ইউরোপিয়ান স্পেস এজেন্সির কোনো সহযোগিতা কিংবা যন্ত্রপাতি ব্যবহার করেনি রাশিয়া।

কেননা রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রসকসমসের সাথে সকল সম্পর্ক ছিন্ন করেছে ইউরোপীয় সংস্থাটি।

সম্পর্ক ছিন্নের পর রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, দেশটি ইউরোপীয় স্পেস এজেন্সির সহযোগিতা ছাড়াই কাজ চালিয়ে যেতে পারবে। তারা ইউরোপীয় সংস্থাটির যন্ত্রপাতির জায়গায় নিজেদের তৈরি যন্ত্রপাতি ব্যবহার শুরু করবে। চাঁদে অভিযানের জন্য তৈরি লুনা-২৫ যেন তারই প্রমাণ। এটিতে রাশিয়ার তৈরি সব যন্ত্রপাতিই ব্যবহার করা হয়েছে।

সূত্র: আল জাজিরা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App