×

আন্তর্জাতিক

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার প্রধান কে হচ্ছেন?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১০:০৮ পিএম

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার প্রধান কে হচ্ছেন?

পাকিস্তানে জাতীয় নির্বাচন আয়োজনের লক্ষ্যে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন, তা নিয়ে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করেছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

বৃহস্পতিবার (১০ আগস্ট) প্রধানমন্ত্রীর বাসভবনে জাতীয় পরিষদের বিরোধী দলীয় নেতার সঙ্গে এ আলোচনা শুরু করেন তিনি। এর আগে বুধবার রাজনৈতিক অস্থিরতা ও চলমান অর্থনৈতিক সংকটের মধ্যে প্রেসিডেন্ট পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দেন। খবর, ডন, দ্য নিউজ, জিও নিউজের।

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বুধবার রাতে প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে ১৫তম জাতীয় পরিষদ বিলুপ্ত ঘোষণা করেন।

প্রেসিডেন্টের অফিস থেকে ‘এক্স’-এ দেয়া এক আনুষ্ঠানিক ঘোষণায় পরে জানানো হয়, সংবিধানের ৫৮-১ ধারায় প্রধানমন্ত্রীর পরামর্শে প্রেসিডেন্ট জাতীয় পরিষদ বিলুপ্ত ঘোষণা করেছেন।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, পার্লামেন্ট ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। আর তত্ত্বাবধায়ক সরকারই জাতীয় নির্বাচনের সময় দায়িত্ব পালন করবে। তাই প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সকালেই বিরোধীদলের প্রধান রাজা রিয়াজকে এ বিষয়ে আলোচনার জন্য আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী শেহবাজ শরিফই এ দায়িত্ব পালন করবেন। তত্ত্বাবধায়ক সরকারের প্রধানের নাম চূড়ান্ত করতেই বৃহস্পতিবার প্রধানমন্ত্রী প্রধান বিরোধী দলের প্রধানের সঙ্গে আলোচনা শুরু করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App