×

আন্তর্জাতিক

বেলারুশের প্রেসিডেন্ট, শাসকগোষ্ঠীর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০৪:১৯ পিএম

বেলারুশের প্রেসিডেন্ট, শাসকগোষ্ঠীর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং দেশের ভিতরে নিপীড়ন চালাতে ও ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে সহায়তার জন্য ৫টি এনটিটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। আলাদাভাবে একই রকম নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা। বেলারুশের শাসকগোষ্ঠীর ১০১ জন কর্মকর্তা এবং তাদের সহযোগীর বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দিয়েছে।

বুধবার এই ঘোষণা দিয়ে বিবৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন। অন্যদিকে বেলারুশের ৯ জন ব্যক্তি এবং ৭টি এনটিটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি।

বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, বেলারুশে জালিয়াতির প্রেসিডেন্ট নির্বাচনের তিন বছর পূর্ণ হলো। লুকাশেঙ্কো শাসকগোষ্ঠী বেলারুশের জনগণের স্বাধীনতার দাবিকে দমনপীড়ন করছেন। বেলারুশের সাহসী জনগণের পাশে অব্যাহতভাবে অবস্থান যুক্তরাষ্ট্রের। এ দেশটির জনগণ দেশে আইনের শাসন চান।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, স্পেশাল ইকোনমিক মেজারস অ্যাক্টের অধীনে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বেলারুশে চলমান ভয়াবহ ও পর্যায়ক্রমিক মানবাধিকার লঙ্ঘনের জবাবে এই নিষেধাজ্ঞা। যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তারা টার্গেটেড। তারা ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতা অব্যাহতভাবে লঙ্ঘনে রাশিয়ার সঙ্গে আছে। ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র , যুক্তরাজ্য ও নিউজিল্যান্ডের মতো সমমনা অংশীদার এবং মিত্রদের সঙ্গে সমান্তরালভাবে এই নিষেধাজ্ঞা দিচ্ছে কানাডা।

কানাডা তার অংশীদারদের সঙ্গে অব্যাহতভাবে কাজ করে যাবে। বেলারুশের মানুষের কণ্ঠকে শোনা হবে, এটা নিশ্চিত করা হবে। যারা গণতন্ত্রকে বাধাগ্রস্ত করে, মিডিয়ার স্বাধীনতাকে দমিয়ে রাখে, মানবাধিকার লঙ্ঘন করে এবং পুতিনের আগ্রাসী যুদ্ধকে সমর্থন করে তাদের জবাবদিহিতাকে নিশ্চিত করার দাবিকে সমর্থন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App