×

আন্তর্জাতিক

ইমরান খানকে ক্ষমতা থেকে উৎখাতের পেছনে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০১:৫৩ পিএম

ইমরান খানকে ক্ষমতা থেকে উৎখাতের পেছনে যুক্তরাষ্ট্র

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই দলের প্রধান ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে মদদ দিয়েছে যুক্তরাষ্ট্র। পাকিস্তান সরকারের একটি গোপন নথির বরাতে এ তথ্য ফাঁস করেছে দেশটির সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরু হলে নিরপেক্ষ অবস্থান নেন ইমরান খান। এতে ক্ষুব্ধ হয় ওয়াশিংটন। ইমরানকে ক্ষমতাচ্যুত করতে ২০২২ সালের ৭ মার্চ যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত এবং মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই শীর্ষ কর্মকর্তাদের মধ্যে এক বিষয়ে বৈঠক হয়।

ওই বৈঠকে ইমরানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়ার জন্য পাকিস্তান সরকারকে উদ্বুদ্ধ করা হয় হয়। ইমরানকে ক্ষমুতাচ্যুত করলে পাকিস্তানের সঙ্গে আরও উষ্ণ সম্পর্ক গড়ার প্রতিশ্রুতি দেয়া হয়। আর যদি তাকে ক্ষমতাচ্যুত না করা হয় তাহলে পাকিস্তানকে বিচ্ছিন্ন করে দেয়ার হুমকি দেয়া হয়। এ সংক্রান্ত একটি তথ্য যুক্তরাষ্ট্রের দূত সরকারের কাছে পাঠিয়েছিল বলে ধারণা করা হয়।

ইমরানকে ক্ষমতাচ্যুত করতে পাকিস্তানি রাষ্ট্রদূত এবং মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সেই বৈঠক নিয়ে গত দেড় বছর ধরে পাকিস্তানে-বিভিন্ন বিতর্ক, চিন্তা ও জল্পনা-কল্পনা দেখা গেছে। কারণ এরপর থেকেই সেনাবাহিনী ও অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে ইমরানের দূরত্ব ও বৈরিতা বাড়তে থাকে।

ইমরানের রাজনৈতিক সংগ্রাম আরও বেড়েছে যখন এ বছরের ৫ আগস্ট তাকে তিন বছরের কারাদণ্ড ও পরবর্তীতে পাঁচ বছর রাজনীতি থেকে নিষিদ্ধ করা হয়।

পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে মার্কিন পররাষ্ট্র কর্মকর্তাদের বৈঠকের এক মাস পরই অনাস্থা ভোট ক্ষমতা হারান ইমরান। ধারণা করা হয়, ওই ভোটাভুটিতে সমর্থন জানিয়েছিল দেশটির সেনাবাহিনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App