×

আন্তর্জাতিক

হাওয়াই দ্বীপে দাবানলে ৬ জনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০১:২৬ পিএম

হাওয়াই দ্বীপে দাবানলে ৬ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে দাবানলে কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। দাবানলে ওই অঙ্গরাজ্যের ঐতিহাসিক শহর লাহাইনা বিধ্বস্ত হয়েছে। অঙ্গরাজ্যের সিনেটর ব্রায়ান স্কজ সামাজিক মাধ্যমে এক পোস্টে জানান, লাহাইনা শহর প্রায় পুরোটাই আগুনে পুড়ে গেছে।

বুধবার (০৯ আগস্ট) কর্মকর্তারা জানান, মাউয়ি কাউন্টিতে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। শহরের হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। অনেকেই ধোঁয়ার কারণে অসুস্থ হয়ে পড়েন।

ব্রায়ান স্কজ বলেন, দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, অনুসন্ধান এবং তল্লাশি অভিযানের ওপরই আমরা বেশি নজর দিচ্ছি।

বুধবার প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, অনেকেই দাবানলের আগুন থেকে বাঁচতে সাগরে ঝাঁপ দিয়েছে। যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড জানিয়েছে, অনেক লোকজনকে সাগরের পানি থেকে উদ্ধার করা হয়েছে।

এক সংবাদ সম্মেলনে মাউয়ি কাউন্টির মেয়র রিচার্ড বিসেন জুনিয়র বলেন, অনেক বাড়ি-ঘর এবং ব্যবসায়িক স্থাপণা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ওই শহরে ১২ হাজার মানুষের বসবাস। স্থানীয় এক বাসিন্দা সেখানকার গণমাধ্যমকে বলেন, শহরের প্রায় সব নৌকাই পুড়ে গেছে।

হাওয়াই নিউজ নাউকে ক্রিসি লোভিট নামের ওই বাসিন্দা বলেন, মনে হচ্ছিল যেন এটা কোনো মুভির দৃশ্য। স্থানীয় কর্মকর্তারা বলছেন, মাউয়ি দ্বীপে ঠিক কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনই নিরুপণ করা বেশ কঠিন। তিনি সতর্ক করেছেন যে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। প্রায় ২ হাজার ১০০ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছেন।

লাহাইনা শহরে বসবাসকারী স্বজনদের নিয়ে অনেকেই বেশ চিন্তিত। কারণ অনেকেই এখনও নিখোঁজ রয়েছেন। হাওয়াই নিউজ নাউকে তিয়ারা লরেন্স নামের একজন বলেন, আমি এখনো জানিনা যে আমার ছোট ভাই কোথায়। আমার বাবা (সৎবাবা) কোথায় সেটাও আমি জানিনা। আমি জানি লাহাইনায় থাকা প্রত্যেকের বাড়ি পুড়ে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App