×

আন্তর্জাতিক

ইউক্রেনে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর বিরুদ্ধে জার্মানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১২:৩৬ পিএম

ইউক্রেনে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর বিরুদ্ধে জার্মানি

ছবি: বিবিসি

রাশিয়ার কাছে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর বিরোধিতা করেছে জার্মানির বেশিরভাগ মানুষ।

ধারণা করা হয় এ ধরনের ক্ষেপণাস্ত্র হাতে পেলে ইউক্রেনের সামরিক বাহিনী রাশিয়ার গভীর অভ্যন্তরে হামলা চালাবে, তাতে যুদ্ধের পরিধি মারাত্মকভাবে ছড়িয়ে পড়বে। খবর কিয়েভ পোস্টের।

জার্মানির দুটি টেলিভিশন চ্যানেলের পক্ষ থেকে ফোর্সা গবেষণা ইনস্টিটিউট এই জনমত জরিপ চালিয়েছে। এতে দেখা যায়- দেশটির শতকরা ২৮ ভাগ মানুষ চায় তাদের সরকার ইউক্রেনকে দীর্ঘ পাল্লার ট্যুরেস ক্ষেপণাস্ত্র সরবরাহ করুক। অন্যদিকে, শতকরা ৬৬ ভাগ মানুষ এই দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার বিরোধিতা করেছে।

ট্যুরেস ক্ষেপণাস্ত্র ৫০০ কেজি ওজনের ওয়ারহেড বহন করতে পারে এবং এর পাল্লা ৫০০ কিলোমিটার। ইউক্রেনকে এই ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হলে ইউক্রেনের সেনারা মস্কোয় হামলা চালাতে সক্ষম হবে বলে ধারণা করা হয়।

গত মে মাস থেকে ইউক্রেনের সরকার জার্মানির কাছে ট্যুরেস ক্ষেপণাস্ত্র সরবরাহ করার দাবি জানিয়ে আসছে। কিন্তু জার্মান সরকার সন্দেহ করছে- এ ক্ষেপণাস্ত্র হাতে পেলে ইউক্রেন রাশিয়ার গভীর অভ্যন্তরে হামলা চালাবে, তাতে সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

একই ধরনের উদ্বেগ প্রকাশ করে আসছেন জার্মান চ্যান্সেলার ওলাফ শোলৎজ। গত মাসে তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তিনি একমত যে, ইউক্রেনকে এমন কোনো অস্ত্র সরবরাহ করা উচিত হবে না যা রাশিয়ার ভূখণ্ডে আঘাত আনতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App