×

আন্তর্জাতিক

বেলারুশ সীমান্তে আরও ২০০০ সেনা পাঠাচ্ছে পোল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১০:২০ এএম

বেলারুশ সীমান্তে আরও ২০০০ সেনা পাঠাচ্ছে পোল্যান্ড

ছবি: ইউরো নিউজ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে নতুন করে ঘি ঢালছে পোল্যান্ড। রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ সীমান্তে আরও ২ হাজার সেনা নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বেলারুশ বুধবার এ ঘোষণা দিয়েছে। এতে ওই অঞ্চলে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। খবর ইউরো নিউজের।

তবে পোল্যোন্ডের উপস্বরাষ্ট্রমন্ত্রী মেসিয়েজ ওয়াসিক দেশটি রাষ্ট্রীয় গণমাধ্যমকে এক সাক্ষাৎকারে বলেছেন, সীমান্তে অবৈধ অভিবাসীদের ঢল ঠেকাতে পোল্যান্ড এ উদ্যোগ নিয়েছে।

এর আগে সীমান্তবর্তী এলাকায় শরণার্থীর সংখ্যা ক্রমশ বাড়ছে দাবি করে আরও এক হাজার সেনা চেয়েছিল পোল্যান্ডের সীমান্তরক্ষী বাহিনী।

সংবাদমাধ্যমকে গত ৭ আগস্ট পোলিশ উপস্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, হাজার হাজার শরণার্থীকে এই পথে পাঠিয়ে ইউরোপীয় ইউনিয়নকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দেয়ার চেষ্টা করা হচ্ছে। এ কারণেই বেলারুশ সীমান্তে নতুন গার্ড মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২০২১ সালে পোল্যান্ড সীমান্ত অগ্নিগর্ভ হয়ে উঠেছিল। কয়েক হাজার শরণার্থী পোল্যান্ড সীমান্ত দিয়ে ইউরোপে ঢোকার চেষ্টা করেছিল। পোল্যান্ড তাদের ঢুকতে না দেয়ায় দিনের পর দিন কার্যত জঙ্গলে রাত কাটাতে হয়েছে শরণার্থীদের। কয়েকজনের মৃত্যুও হয়েছিল। শরণার্থীদের সঙ্গে সংঘর্ষ হয়েছিল পোল্যান্ডের নিরাপত্তা বাহিনীর।

তখনও পোল্যান্ড এবং ইউরোপীয় ইউনিয়ন দাবি করেছিল, শরণার্থী পাঠিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে প্রক্সি যুদ্ধ চালানোর চেষ্টা করছে রাশিয়া ও বেলারুশ। সোমবার ফের এ অভিযোগ জানায় পোল্যান্ড।

পোল্যান্ডের সীমান্তরক্ষী বাহিনীর প্রধান জানান, ২০২৩ সালে এ পর্যন্ত ১৯ হাজার শরণার্থী পোল্যান্ড সীমান্ত দিয়ে ইউরোপে ঢোকার চেষ্টা করেছে। ২০২২ সালে এই সংখ্যা ছিল ১৬ হাজার। গত ৭ আগস্ট ১৬০ জন শরণার্থী পোল্যান্ড সীমান্তে এসেছেন। তাদের মধ্যে ১৪৭ জন সীমান্ত পার হওয়ার চেষ্টা করেছেন। এ পরিস্থিতিতে সীমান্ত সুরক্ষিত রাখার জন্য আরও নিরাপত্তা বাহিনী প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App