×

আন্তর্জাতিক

মৃত বাবার স্ত্রী দাবি: ১০ বছর তুলেছেন ভাতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ০৪:২৮ পিএম

মৃত বাবার স্ত্রী দাবি: ১০ বছর তুলেছেন ভাতা

প্রতীকী ছবি

১০ বছর ধরে মৃত বাবার স্ত্রী সেজে প্রায় মাসে ১০ হাজার রুপি করে অবসর ভাতা তুলেছেন এক নারী। তার সাবেক স্বামী এই গোমর ফাঁস করেন। ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের ইতাহ জেলার অন্তর্গত আলিগঞ্জ শহরে।

মোহসিনা পারভেজ (৩৬) নামের ওই নারীকে পরে পুলিশ গ্রেপ্তার করে। চলতি সপ্তাহের সোমবার জারি করা আদালতের আদেশের পর তাকে হেফাজতে নেয় পুলিশ। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মামলার বিবরণ অনুযায়ী, ওয়াজাহাত উল্লাহ খান নামের একজন অবসরপ্রাপ্ত রাজস্ব ক্লার্ক ২০১৩ সালের ২ জানুয়ারি মারা যান। তার স্ত্রী সাবিয়া বেগম ওয়াজাহাত উল্লাহর আগেই ইহধাম ত্যাগ করেন। মোহসিনা নিজেকে বাবার স্ত্রী হিসেবে পরিচয় করিয়ে দিতে প্রয়োজনীয় কাগজপত্র জাল করেন এবং ওই অবসর ভাতা তোলার জন্য প্রয়োজনীয় অনুমোদন জোগাড় করতে সক্ষম হন।

কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত এভাবে ১২ লাখ রুপির বেশি তুলেছেন এই নারী। মোহসিনার সঙ্গে ফারুক আলীর বিয়ে হয় ২০১৭ সালে। তবে সম্পর্কের অবনতি হতে থাকলে একপর্যায়ে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়। মোহসিনা যে প্রতারণার মাধ্যমে বাবার অবসর ভাতা তুলছিলেন, সেটা ফারুকের জানা ছিল। তবে গত বছর মোহসিনা তাকে ছেড়ে দেয়ার পরেই বিষয়টি ফাঁস করেন তিনি। ঘটনাটি জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আলিগঞ্জের সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের কার্যালয়ের নেতৃত্বে প্রাথমিক তদন্তে জানা গেছে যে মোহসিনা পেনশন আবেদনে ‘চতুরতার সঙ্গে তার মায়ের নাম ও নিজের ছবি ব্যবহার করে’ কর্তৃপক্ষকে ফাঁকি দিয়েছেন।

ফারুকের মোহসিনার জালিয়াতির বিষয়ে করা অভিযোগটি যাচাইয়ের পর মোহসিনা বিরুদ্ধে আলিগঞ্জ থানায় একটি এজাহার নথিভুক্ত করা হয়। এতে প্রতারণা, জাল নথি তৈরিসহ বিভিন্ন অভিযোগ আনীত হয়। পুলিশ জানিয়েছে, এই নারীর আবেদনপত্র যেসব কর্মকর্তা যাচাই-বাছাই করেছেন, তাদের বিষয়েও তদন্ত করা হবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অলোক কুমার বলেন, অভিযুক্তের সঙ্গে যোগসাজশের প্রমাণ মিললে যাচাইয়ের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App