×

আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান-আফগানিস্তানে তিনদফা শক্তিশালী ভূমিকম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৩, ১০:০২ এএম

ভারত-পাকিস্তান-আফগানিস্তানে তিনদফা শক্তিশালী ভূমিকম্প

ছবি: পিটিআই

ভারতশাসিত জম্মু-কাশ্মীরসহ পাকিস্তান-আফগানিস্তানেও কয়েক ঘণ্টার ব্যবধানে তিনটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানা গেছে।

এগুলোর মধ্যে সবচেয়ে তীব্র কম্পনটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৮। শনিবার (৫ আগস্ট) রাতে আঘাত হানে এই ভূকম্পন। খবর পিটিআই’র।

তবে এতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাত ৯টা ৩১ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে। আর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১৮১ কিলোমিটার গভীরে।

শনিবার জম্মু-কাশ্মীরে আঘাত হানা তৃতীয় ভূমিকম্প ছিল এটি। এর আগে সকাল ৮টা ৩৬ মিনিটে এবং সকাল ১০টা ২৪ মিনিটে পাকিস্তান ও হিন্দুকুশ অঞ্চলে দুটি ভূমিকম্প হয়, যা অনুভূত হয় ভারতেও। ভূমিকম্প দুটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৮ এবং ৫ দশমিক ২।

ভারতের ভূকম্পন পর্যবেক্ষণ ও গবেষণা সংস্থা ন্যাশনাল সিসমোলজি সেন্টারের পরিচালক জেএল গৌতম জানান, জম্মু এবং কাশ্মির, পাঞ্জাব, দিল্লি এবং উত্তর ভারতের বেশ কিছু এলাকায় কম্পণ অনুভূত হয়েছে। হিন্দুকুশ পার্বত্য অঞ্চল এই ভূমিকম্পের উত্তপত্তিস্থল। আরও নির্দিষ্ট করে বললে, হিন্দুকুশের ভূপৃষ্ঠের গভীরে ইউরেশিয়ান ও ইন্ডিয়ান টেকটোনিক প্লেটের সংযোগ স্থলে এটি উৎপত্তি ঘটেছে বলে আমরা ধারণা করছি।

পাকিস্তানের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা সংস্থা ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার জানিয়েছে, হিন্দুকুশ পর্বতমালার আফগানিস্তান ও তাজিকিস্তান সীমান্ত অঞ্চলে ভূপৃষ্ঠের ১৯৬ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, লাহোর, রাওয়ালপিন্ডি, পেশোয়ার এবং আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়ার বেশ কিছু জেলায় কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ।

হিন্দুকুশ সংলগ্ন আফগানিস্তানের অঞ্চলগুলোতেও কম্পন অনুভূত হয়েছে, তবে ঠিক কোন কোন এলাকায় এই কম্পণ বেশি অনুভূত হয়েছে- তা এখনও জানা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App