×

আন্তর্জাতিক

এমন অবিচার আগে দেখিনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৩, ০৪:৪৬ পিএম

এমন অবিচার আগে দেখিনি

ইমরান খান। ছবি: সংগৃহীত

অবশেষে তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান এবং দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার (৫ আগস্ট) ইসলামাবাদের একটি বিচারিক আদালত তোশাখানা মামলায় ইমরানকে দোষী ঘোষণা করার পরপরই বিকেলে লাহোরের জামান পার্কের বাসভবন থেকে পাঞ্জাব পুলিশ তাকে গ্রেপ্তার করে।

রায়ের পর ইমরানের আইনজীবী ব্যারিস্টার গোহর খান তার হতাশা প্রকাশ করেন এবং এটিকে 'ন্যায়বিচারকে হত্যা করা' হলো বলে উল্লেখ করেছেন।

পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডনকে গোহর খান, ‘আমাদের কোনো সুযোগও দেওয়া হয়নি। এমনকি আমাদের প্রশ্ন করতে, প্রতিরক্ষায় কিছু বলার বা আমাদের যুক্তি দেওয়ার অনুমতি দেওয়া হয়নি। এমন অন্যায় আমি আগে কখনো দেখিনি।’

ইমরান খানকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে পিটিআই। পাঞ্জাব পিটিআই তাদের টুইটারে এক পোস্টে বলেছে, , ‘ইমরান খানকে কোট লাখপাট জেলে নিয়ে যাওয়া হচ্ছে।’

এদিন সকালে তোশাখানা উপহারের বিবরণ গোপন করার জন্য পিটিআই প্রধানের বিরুদ্ধে পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) ফৌজদারি অভিযোগের শুনানির সময় আদালত ইমরানকে তিন বছরের কারাদণ্ড এবং তার ওপর ১ লাখ রুপি জরিমানা আরোপ করেছেন। এসময় তার আইনজীবীরাও উপস্থিত ছিলেন না।

বিচারক বলেছিলেন, ইমরান খান ২০২০-২০২১ সালের জন্য ইসিপিতে জমা দেওয়া ফর্ম-বি-তে সম্পদ এবং দায় বিবরণী সম্পর্কে একটি ‘ভুল ঘোষণা’ প্রদান করেছেন। তিনি ইচ্ছাকৃতভাবে জাতীয় কোষাগার থেকে অর্জিত সুবিধাগুলো গোপন করে দুর্নীতির চর্চার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। তিনি তোষাখানা থেকে প্রাপ্ত উপহারের তথ্য দিতে গিয়ে প্রতারণা করেন যা পরবর্তীতে মিথ্যা ও ভুল প্রমাণিত হয়।

আদালতের আদেশে বলা হয়, তার অসততা সন্দেহাতীতভাবে প্রতিষ্ঠিত হয়েছে। পিটিআই প্রধান নির্বাচন আইনের ধারা ১৭৪ (দুর্নীতির অপরাধ) এর অধীনে দোষী সাব্যস্ত হয়েছেন এবং তাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App