×

আন্তর্জাতিক

মণিপুরে ফের সহিংসতা, বাবা-ছেলেসহ নিহত ৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৩, ১১:৩৪ এএম

মণিপুরে ফের সহিংসতা, বাবা-ছেলেসহ নিহত ৩

মণিপুরে নতুন করে সহিংসতা শুরু হয়েছে, এতে বাবা-ছেলেসহ তিন গ্রামবাসী নিহত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার (৪ আগস্ট) দিবাগত রাত দুইটার দিকে মণিপুরের বিষ্ণুপুর জেলার একটি গ্রামে গিয়ে এলোপাতাড়ি গুলি চালালে প্রাণহানির এই ঘটনা ঘটে।

নিহতরা কোয়াক্তা এলাকার হিন্দুধর্মাবলম্বী মেইতি সম্প্রদায়ের বলে জানা গেছে। এ হামলার প্রতিবাদে মেইতি সম্প্রদায়ের লোকজন খ্রিস্টধর্মাবলম্বী কুকি সম্প্রদায়েরও বেশ কয়েকটি ঘরবাড়িতে অগ্নি সংযোগ করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার রাত দুইটার দিকে সন্দেহভাজন জঙ্গিরা বিষ্ণুপুরের কোয়াকতার কাছে উখা তামপাক গ্রামে হানা দেয় এবং নির্বিচারে গুলি চালাতে শুরু করে। তিনজনকে প্রথমে ঘুমন্ত অবস্থায় গুলি করে হত্যা করা হয় এবং পরে তাদের দেহ তরবারি দিয়ে ছিন্নভিন্ন করা হয়।

শনিবার (৫ আগস্ট) সকালে পুলিশ জানায়, হামলাকারীরা চুরাচাঁদপুর থেকে এসেছিল। ঘটনাটি অত্যন্ত উদ্বেগের, কারণ হামলাকারীরা কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী দ্বারা পরিচালিত পাহাড় ও উপত্যকার মধ্যবর্তী ‘বাফার জোন’ পার হয়ে এসেছে।

এর আগে শুক্রবার মণিপুর পুলিশ জানিয়ে ছিল, বিভিন্ন জেলায় নতুন করে সহিংসতা শুরু হওয়ায় পুলিশ অভিযান পরিচালনা করে এ পর্যন্ত সাতটি অবৈধ বাঙ্কার ধ্বংস করেছে।

প্রসঙ্গত, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে প্রায় তিন মাস আগে জাতিগত সহিংসতা শুরু হয়েছিল। এ পর্যন্ত ২০০ জন মানুষ মারা গেছে এবং ঘরছাড়া হয়েছেন প্রায় ৬০ হাজার।

গত ৩ মে জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর কর্মসূচি ঘিরে মণিপুরে অশান্তির সূত্রপাত। মণিপুর হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এর পরেই কুকিসহ জনজাতি সংগঠনগুলো তার বিরোধিতায় পথে নামে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App