×

আন্তর্জাতিক

কৃষ্ণ সাগরের শস্য চুক্তি পুনরুদ্ধারের প্রচেষ্টা চালিয়ে যাবে তুরস্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩, ১২:২৪ পিএম

কৃষ্ণ সাগরের শস্য চুক্তি পুনরুদ্ধারের প্রচেষ্টা চালিয়ে যাবে তুরস্ক

কৃষ্ণ সাগরের শস্য চুক্তি পুনরুদ্ধারের জন্য তীব্র প্রচেষ্টা এবং কূটনীতি তৎপরতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তুরস্কের যোগাযোগ অধিদপ্তর এক বিবৃতিতে জানায়, ইতোমধ্যেই উভয়দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তুরস্ক সফরের বিষয়ে সম্মত হয়েছে।

কৃষ্ণ সাগরের শস্য চুক্তির গুরুত্বের উপর জোড়দিয়ে এরদোগান বলেন, কৃষ্ণ সাগরের শস্য চুক্তিটিকে আমি ‘শান্তি সেতু’ হিসেবে বিবেচনা করি। তাই আমি মনে করি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়, উত্তেজনা বাড়াতে পারে আমাদের এমন পদক্ষেপ থেকে দূরে থাকতে হবে।

এরদোগান বলেন, যে ব্ল্যাক সি ইনিশিয়েটিভের দীর্ঘমেয়াদী স্থগিতাদেশ কারও উপকারে আসবে না। এ স্থগিতাদেশের কারণে শস্যের প্রয়োজনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে নিম্ন আয়ের দেশগুলো। কৃষ্ণ সাগরের শস্য চুক্তি হওয়ায় বিশ্বে বাজারে যে শস্যের দাম ২৩ শতাংশ কমে এসেছিলো আজ সে শস্যের দাম দুই সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১৫ শতাংশ।

তুরস্ক, জাতিসংঘ ও ইউক্রেনের সঙ্গে স্বাক্ষরিত এ চুক্তি নবায়ন করার সময় রাশিয়া বারবার তাদের শর্তপূরণ করা হচ্ছে না বলে জানালেও তাদের কথা আমলে নেয়া হয় নি। এর পরেই ১৭ জুলাই, রাশিয়া কৃষ্ণ সাগরের শস্য চুক্তি স্থগিতাদেশ দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App