×

আন্তর্জাতিক

নাইজারে ক্ষমতা ছাড়বে না সেনাবাহিনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ০৮:৫৮ এএম

নাইজারে ক্ষমতা ছাড়বে না সেনাবাহিনী

ছবি: বিবিসি

পূর্ব আফ্রিকার দেশ নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে ক্ষমতা ফিরিয়ে অস্বীকৃতি জানিয়েছে দেশটির সেনাবাহিনী। বিশেষ করে আফ্রিকার ১৫ দেশের জোট ইকোয়াসের একটি হুমকির পাল্টা জবাব দিয়েছেন প্রধান অভ্যুত্থানকারী সেনা কর্মকর্তা জেনারেল আব্দররহমান চিয়ানি।

এর আগে এক সপ্তাহের মধ্যে ক্ষমতা ফিরিয়ে দিতে হুমকি দিয়েছিল আফ্রিকার ১৫ দেশের জোট ইকোয়াস। ২৬ জুলাই অভ্যুত্থান সংঘটিত হবার পর ৩০ জুলাই এ হুমকি দেয়া হয়। খবর দ্য গার্ডিয়ানের।

তবে প্রধান অভ্যুত্থানকারী সেনা কর্মকর্তা জেনারেল আব্দররহমান চিয়ানি এসব হুমকি-ধামকি প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, মোহাম্মদ বাজোমকে প্রেসিডেন্ট পদে পুনর্স্থাপন করা হবে না।

আর তার এমন ঘোষণার পর নাইজারে অবস্থিত নিজেদের দূতাবাস থেকে কিছু কর্মীকে সরিয়ে নেয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবি প্রত্যাখ্যান করে জেনারেল চিয়ানি বলেন, সেনাবাহিনী এসব নিষেধাজ্ঞা এবং হুমকি-ধামকিকে প্রত্যাখ্যান করে, যেখান থেকেই এসব হুমকি আসুক। নাইজারের অভ্যন্তরীণ বিষয়ে যে কোনো হস্তক্ষেপ আমরা প্রত্যাখ্যান করি।

নাইজারের জান্তা ক্ষমতা ছাড়তে অপরাগতা প্রকাশ করায়, দেশটিতে ১৫ দেশের জোট ইকোয়াসের সম্মিলিত সামরিক হামলার ঝুঁকি আরও বেড়েছে। সংস্থাটি ঘোষণা দিয়েছে, আফ্রিকায় আর কোনো অভ্যুত্থান মেনে নেয়া হবে না। ফলে নির্বাচিত সরকারকে ক্ষমতায় নিয়ে আসতে তারা সামকির পদক্ষেপসহ সবকিছু করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App