×

আন্তর্জাতিক

ভোটের ফল পাল্টানোর চেষ্টায় অভিযুক্ত ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৩, ১০:৪১ এএম

ভোটের ফল পাল্টানোর চেষ্টায় অভিযুক্ত ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার চেষ্টার অভিযোগে অভিযুক্ত হলেন সেই নির্বাচনের পরাজিত প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে মোট চারটি অভিযোগ আনা হয়েছে। এরমধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্র, আলামত নষ্ট করা, রাষ্ট্রের জনগণের অধিকারের সঙ্গে প্রতারণা করার অভিযোগ।খবর বিবিসির।

এ মামলায় বৃহস্পতিবার আদালতে হাজির হওয়ার কথা রয়েছে ডোনাল্ড ট্রাম্পের। ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের সংসদ ভবন ক্যাপিটল হিলে দাঙ্গার প্রেক্ষাপটে যে তদন্ত শুরু হয়েছিল, অভিযোগে গঠনের মধ্য দিয়ে তা এখন ট্রাম্পের বিচারের উদ্যোগে গড়াল।

৭৭ বছর বয়সী ট্রাম্প আবারও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে ঘোষণা দিয়েছেন। কোনো ধরনের অপরাধ করার কথা তিনি অস্বীকার করেছেন।স্যোশাল মিডিয়ায় তিনি এ মামলাকে ‘হাস্যকর’ বলেছেন।

ইতোমধ্যেই আরো দুটি মামলায় অভিযুক্ত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগে রাষ্ট্রের গোপন নথি নিজের কাছে রেখে দেওয়ার এবং এক অর্থ দিয়ে সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ করার মামলায় অভিযুক্ত করা হয়েছিল তাকে।

নির্বাচন নিয়ে এ মামলার তদন্ত কেন্দ্রীভূত ছিল মূলত নির্বাচনে ট্রাম্পের হার এবং ক্যাপিটলে দাঙ্গার ঘিরে দুই মাসে সাবেক এই প্রেসিডেন্টের কর্মকাণ্ডের ওপর।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। কিন্তু জালিয়াতির অভিযোগ তুলে হার মেনে নিতে অস্বীকৃতি জানান তখনকার প্রেসিডেন্ট ট্রাম্প।

বাইডেনের জয়কে স্বীকৃতি দিতে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সেই প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তার সমর্থকেরা ক্যাপিটল ভবনে হামলা চালালে নজিরবিহীন পরিস্থিতি সৃষ্টি হয়।

ট্রাম্পের বিরুদ্ধে এ মামলায় তদন্তের নেতৃত্ব দিয়েছেন বিচার বিভাগের নিয়োগ করা বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ।

মঙ্গলবার তিনি বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারির ওই হামলা ছিল আমেরিকার গণতন্ত্রের ওপর গুরুতর আঘাত। আর সেই ঘটনাকে উসকে দেয়া হয়েছিল মিথ্যাচারের মধ্য দিয়ে।

৪৫ পৃষ্ঠার অভিযোগপত্রে ট্রাম্প ছাড়াও ৬ জন ‘ষড়যন্ত্রকারীকে’ অভিযুক্ত করা হয়েছে, যাদের নাম প্রকাশ করা হয়নি। তাদের মধ্যে চারজন আইনজীবী, একজন বিচার বিভাগের কর্মকর্তা এবং আরেকজন রাজনৈতিক পরামর্শক।

অভিযোগপত্রে ট্রাম্পের বিরুদ্ধে অসাধু উপায়ে, প্রতারণার মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকারের কার্যক্রম বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App