×

আন্তর্জাতিক

মিয়ানমারে মেয়াদ বাড়ল জরুরি অবস্থার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৩, ০৯:১৫ পিএম

মিয়ানমারে মেয়াদ বাড়ল জরুরি অবস্থার

ছবি: সংগৃহীত

অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখলের প্রায় আড়াই বছর পর আরেক দফায় ছয় মাসের জন্য জরুরি অবস্থার সময় বৃদ্ধি করেছে মিয়ানমারের সামরিক জান্তা। সোমবার দেশটির জান্তা-নিয়ন্ত্রিত জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর এই ঘোষণা দিয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, দেশটিতে আগস্টের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছিল সামরিক জান্তা সরকার। তার আগে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করায় নির্বাচন অনুষ্ঠান নিয়ে সংশয় দেখা দিয়েছে।

মিয়ানমারের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল এমআরটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ইউ মিন্ট সোয়ে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেছেন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থান ঘটিয়ে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করে সামরিক বাহিনী। এরপর কয়েক দফায় দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করা হয়।

দফায় দফায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর বিষয়ে দেশটির জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ বলছে, দেশের পরিস্থিতি এখনও স্বাভাবিক অবস্থায় ফেরেনি। মিয়ানমারের সংবিধান অনুযায়ী, জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করায় এখন নির্বাচনের তারিখ পিছিয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App