×

আন্তর্জাতিক

৩৩ বছর পর কাশ্মিরে মহররম উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩, ০১:২৮ এএম

৩৩ বছর পর কাশ্মিরে মহররম উদযাপন

ছবি: সংগৃহীত

ভারতের জম্মু-কাশ্মিরে প্রায় ৩৩ বছর পর বৃহস্পতিবার (২৭ জুলাই) মহররমের শোক বা তাজিয়া মিছিল অনুষ্ঠিত হয়েছে। এ দিন সকালে অঞ্চলটির গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে মিছিলটি অনুষ্ঠিত হয়।

জম্মু-কাশ্মিরে একসময় বিশাল আয়োজনে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হতো। কিন্তু ১৯৮০’র দশকের শেষের দিকে এসব মিছিল সরকারবিরোধী বিক্ষোভে রূপ নিতে শুরু করে। অঞ্চলটির স্বাধীনতার দাবিতে গড়ে ওঠা সংগঠনগুলো তাজিয়া মিছিলকে নিজেদের শক্তি দেখানোর উপলক্ষ হিসেবে ব্যবহার করতে থাকে। তাই একসময় তাজিয়া মিছিল নিষিদ্ধ করা হয়। খবর আলজাজিরার।

কিন্তু কয়েক বছর ধরে তাজিয়া মিছিলের দাবি বাড়তে থাকে। গত সপ্তাহে কাশ্মিরভিত্তিক রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের মুখপাত্র তানভীর সাদিক বলেন, লেফটেন্যান্ট গভর্নর ও স্বরাষ্ট্রমন্ত্রী বারবার দাবি করছেন, জম্মু-কাশ্মিরে স্বাভাবিক পরিবেশ বিরাজ করছে। তাদের দাবি সত্য হলে তাজিয়া মিছিলের অনুমতি দিতে সমস্যা কোথায়?

তাছাড়া অপর রাজনৈতিক দল ও স্থানীয় সুশীল সমাজের নেতারাও তাজিয়া মিছিলের অনুমতি দিতে স্থানীয় প্রশাসনকে অনুরোধ করেন।

এসব অনুরোধের পরিপ্রেক্ষিতে বুধবার শ্রীনগরের ডেপুটি কমিশনার আজাজ আসাদ তাজিয়া মিছিলের অনুমতি দেন। ঘোষণায় বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে রাত আটটার মধ্যে নগরীর গুরুবাজার থেকে ডালগেট পর্যন্ত তাজিয়া মিছিল করার অনুমতি দেওয়া হয়। মিছিলে উস্কানিমূলক কোনো ধরনের প্ল্যাকার্ড বা স্লোগান না দিতে কড়া নির্দেশ দেয়া হয়। অনুরোধ করা হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App