×

আন্তর্জাতিক

আফ্রিকার ৬ দেশকে বিনামূল্যে শস্য দিলো রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২৩, ১০:০৬ পিএম

আফ্রিকার ৬ দেশকে বিনামূল্যে শস্য দিলো রাশিয়া

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আফ্রিকার সবচেয়ে গরিব ছয়টি দেশকে বিনামূল্যে শস্য দেয়ার ঘোষণা দিয়েছেন। আগামী ৩-৪ মাসের মধ্যে এসব দেশে রুশ শস্য পৌঁছাবে বলে আশাবাদ জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সেন্ট পিটার্সবুর্গে রাশিয়া-আফ্রিকার শীর্ষ সম্মেলনে পুতিন এই ঘোষণা দেন। সম্মেলনে ৪০টির বেশি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান ও শীর্ষ কর্মকর্তারা যোগ দিয়েছেন। খবর আরটির।

পুতিন বলেন, আফ্রিকার সবচেয়ে গরিব কিছু দেশকে আমরা বিনামূল্যে শস্য দেব। প্রাথিমিকভাবে বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালিয়, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ও ইরিত্রিয়া এই সহায়তা পাবে। প্রতিটা দেশকে ২৫-৫০ টন শস্য দেয়া হবে। এসব শস্যের পরিবহন ব্যয়ও রাশিয়া বহন করবে।

আন্তর্জাতিক বাজারের মোট গমের প্রায় ২০ শতাংশ রপ্তানি করে রাশিয়া। ইউক্রেন করে ৫ শতাংশের কম।

আফ্রিকার উল্লিখিত দেশগুলোয় রাশিয়া কী কী শস্য পাঠাবে সেটি নিশ্চিত হওয়া যায়নি। গমের বাহিরে রাশিয়ায় বিপুল পরিমাণ যব উৎপাদিত হয়।

২০২২ সালে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার করা কৃষ্ণ সাগর শস্য চুক্তির মেয়াদ গত সপ্তাহে শেষ হয়েছে। জাতিসংঘ ও তুরস্ক চুক্তিটা করতে মধ্যস্থতা করে। এই চুক্তি করার ফলে যুদ্ধকালীন রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানির সুযোগ পায় ইউক্রেন।

গত সপ্তাহে চুক্তিটার মেয়াদ শেষ হওয়ার পর নবায়ন করতে রাজি হয়নি রাশিয়া। কারণ চুক্তিটা যে উদ্দেশ্যে করা হয়েছিল, তা পূরণ হচ্ছিল না বলে অভিযোগ করে মস্কো।

বৃহস্পতিবার বক্তৃতায় পুতিন বলেন, আফ্রিকা ও এশিয়ার গরিব দেশে শস্য সরবরাহ করতেই চুক্তিটা করা হয়েছিল। কিন্তু চুক্তিটাকে মুনাফা অর্জনের জন্যই ব্যবহার করছে ইউক্রেন। তারা গরিব দেশের পরিবর্তে ইউরোপের উন্নত দেশে শস্য রপ্তানি করতে শুরু করে।

তাছাড়া চুক্তির শর্ত অনুযায়ী, রাশিয়ার খাদ্য ও সার রপ্তানি থেকেও নিষেধাজ্ঞা প্রত্যাহার করেনি পশ্চিমারা। ফলে ইউরোপের বন্দরে বন্দরে রাশিয়ার প্রায় দুই লাখ ৬২ হাজার টন সার আটকে আছে। বিশ্বের বিভিন্ন গরিব দেশকে বিনামূল্যে রাশিয়া এসব সার সরবরাহ করতে চেয়েছিল বলেও জানান পুতিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App