×

আন্তর্জাতিক

কারাবন্দি থেকে গৃহবন্দি সু চি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২৩, ০৬:৩৪ পিএম

কারাবন্দি থেকে গৃহবন্দি সু চি

অং সান সু চি। ফাইল ছবি

কারাবন্দি অং সান সু চিকে গৃহবন্দি করা হয়েছে।

কারাগারের সঙ্গে সংশ্লিষ্ট একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে বিবিসি বার্মিজের খবরে বলা হয়, সাধারণত সরকারি কর্মকর্তারা ব্যবহার করেন, এমন একটি বাড়িতে তাকে হয়তো ইতিমধ্যে স্থানান্তরিত করা হয়েছে। তবে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স নিজেদের পক্ষ থেকে সু চি কোথায় আছে, তা যাচাই করতে পারেনি।

বার্তা সংস্থা এপি একজন অজ্ঞাতপরিচয় নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে জানায়, আগামী সপ্তাহে একটি ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ উপলক্ষে বন্দীদের প্রতি ‘ক্ষমা প্রদর্শনের অংশ হিসেবে এটি করা হয়েছে’।

এ বিষয়ে মিয়ানমারের ক্ষমতাসীন সেনা সরকারের মুখপাত্র তাৎক্ষণিক কোনো মন্তব্য করেননি। সু চির আইনজীবী ও ছায়া সরকার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের মুখপাত্রও খবরটির সত্যতা নিশ্চিত করেননি।

এর আগে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় নোবেলজয়ী অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের।

মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কয়েক দশক ধরে আন্দোলন চালিয়েছেন শান্তিতে নোবেলজয়ী সু চি। রাজনৈতিক জীবনে বেশির ভাগ সময়ই তাকে বিভিন্ন সেনা সরকারের অধীনে বন্দিদশায় কাটাতে হয়েছে। ২০১৫ সালে মিয়ানমারে ৪৯ বছরের সেনা শাসনের অবসান হয়। ২০১৫ সালের নির্বাচনে সু চির নেতৃত্বাধীন দল নিরঙ্কুশ বিজয় লাভ করে ও সরকার গঠন করে। ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে আবার ক্ষমতা দখল করে জান্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App