×

আন্তর্জাতিক

রাশিয়া থেকে মুক্তি পাওয়া মার্কিন সেনা ইউক্রেনে আহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২৩, ০৩:৪৭ পিএম

রাশিয়া থেকে মুক্তি পাওয়া মার্কিন সেনা ইউক্রেনে আহত

ছবি: বিবিসি

ট্রেভর রিড নামে আমেরিকার সাবেক এক মেরিন সেনা ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে আহত হয়েছেন।

সাবেক ওই মেরিন সেনা তার আগে রাশিয়ার এক পুলিশ কর্মকর্তার ওপর হামলা চালিয়ে গ্রেপ্তার হয়েছিলেন এবং গত বছর বন্দিবিনিময় চুক্তির আওতায় তিনি রাশিয়ার কারাগার থেকে মুক্তি পান।খবর বিবিসির।

রাশিয়া থেকে মুক্তি পাওয়ার পর সাবেক ওই মার্কিন সেনা ভাড়াটে যোদ্ধা হিসেবে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে যোগ দেন। আহত রিডকে কিয়েভের একটি হাসপাতালে ভর্তি করা হয় এবং পরে তাকে জার্মানিতে চিকিৎসার জন্য নেয়া হয়েছে।

এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির বরাত দিয়ে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন মঙ্গলবার এ খবর দিয়েছে।

যুদ্ধে ট্রেভর রিড কতটা মারাত্মকভাবে আহত হয়েছেন তা পরিষ্কার নয় এবং এ ব্যাপারে তার পরিবারের পক্ষ থেকে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে প্রায় ১১ হাজার ৬৭৫ জন বিদেশি ভাড়াটে যোদ্ধা ইউক্রেনের হয়ে যুদ্ধ শুরু করে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে- এরমধ্যে প্রায় ৯০০ মার্কিন নাগরিক রয়েছেন। বেশিরভাগ বিদেশি যোদ্ধা হয় পালিয়ে গেছে, না হয় নিহত হয়েছে।

বর্তমানে মাত্র ২,০০০ বিদেশি ভাড়াটে যোদ্ধা ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে। চলতি মাসের প্রথম দিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App