×

আন্তর্জাতিক

মেটাকে দেড় কোটি ডলার জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০৭:১২ পিএম

মেটাকে দেড় কোটি ডলার জরিমানা

প্রতীকী ছবি

গ্রাহককে না জানিয়ে স্মার্টফোনের মাধ্যমে গোপনে গ্রাহকদের ডেটা সংগ্রহ করে সেগুলোকে বিজ্ঞাপনে ব্যবহার করার দায়ে ফেসবুকের মূল কোম্পানি মেটাকে এক কোটি ৪০ লাখ ডলার জরিমানা করেছে অস্ট্রেলিয়ার একটি আদালত।

সেই সঙ্গে বুধবার (২৬ জুলাই) মেটার মালিকানাধীন ফেইসবুক ইসরাইল এবং বর্তমানে বন্ধ থাকা ওনাভো অ্যাপকে অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত আদেশ দিয়েছেন যে, মামলার বাদী অস্ট্রেলিয়ার প্রতিযোগিতা ও ভোক্তা কমিশনকে (এসিসিসি) মামলার ব্যয় বাবদ দুই লাখ ৭১ হাজার ডলার পরিশোধের। খবর রয়টার্সের।

২০১৬ সালের মার্কিন নির্বাচনে বিশ্লেষক কোম্পানি কেমব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে গ্রাহকের ডেটা অপব্যবহারের মতো বড় ধরনের কেলেংলারির অভিযোগ রয়েছে কোম্পানিটির বিরুদ্ধে। সেই তালিকায় অস্ট্রেলিয়ার এই ঘটনা নতুনভাবে যুক্ত হলো।

অস্ট্রেলিয়ায় কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে কার্যক্রম চালিয়ে যাওয়ার অভিযোগে দেশটির তথ্য কমিশনারের কার্যালয়ের সঙ্গে একটি মামলা চলমান রয়েছে দেশটির আদালতে।

বুধবারের রায়ে বলা হয়েছে, গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার কথা বলে ২০১৬ সালের প্রথমার্ধ থেকে ২০১৭ সালের শেষার্ধ পর্যন্ত কোম্পানিটি ওনাভো নামের একটি ভিপিএন সার্ভিস দেয়। ভিপিএন ইন্টারনেট ব্যবহারকারীর প্রকৃত অবস্থান বদলে ভিন্ন একটি অবস্থান দেখায়।

নিজেদের বিজ্ঞাপন ব্যবসায় ব্যবহারের জন্য গ্রাহকদের অবস্থান, ব্যবহারের সময় ও মাত্রা, অপরাপর অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহারের তথ্য সংগ্রহ করে ফেসবুক ও ওনাভো- মামলার রায়ে লেখেন বিচারক ওয়েন্ডি আব্রাহাম। তিনি বলেন, ডাউনলোডের আগে ওনাভো প্রোজেক্ট ডেটা কীভাবে ব্যবহার করবে- তার পর্যাপ্ত তথ্য প্রদান না করায় কয়েক লাখ অস্ট্রেলিয়ান ভোক্তারা তাদের ডেটার ব্যবহার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের অধিকার থেকে বঞ্চিত হন।

অস্ট্রেলিয়ার ব্যবহারকারীরা অ্যাপটি মোট দুই লাখ ৭১ হাজার ২২০ বার ডাউনলোড করেছন ও প্রতিটিটির বেলায় ভোক্তা আইন লঙ্ঘনের দায়ে আদালত প্রায় ১৬ লাখ ২১ হাজার ডলার করে করে জরিমান করলে কয়েক শ’ বিলিয়ন ডলার জরিমানা গুনতে হতো, কিন্তু আদালত পুরো অপরাধটিকে একটি অপরাধ হিসাবে গণ্য করেছে বলেও মন্তব্য করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App