×

আন্তর্জাতিক

আগুন নেভাতে যাওয়া প্লেনের ২ পাইলট নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০৩:৪৯ পিএম

আগুন নেভাতে যাওয়া প্লেনের ২ পাইলট নিহত

ছবি: ইআরটি

গ্রিসে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নেভাতে গিয়ে দমকলের একটি প্লেন বিধ্বস্ত হবার খবর পাওয়া গেছে। এতে বিমান বাহিনীর দুই পাইলট নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার। গ্রিসের রাজধানী এথেন্সের কাছে ইভিয়া দ্বীপের ক্যারিস্তোস শহরে ওই দুর্ঘটনা ঘটে। খবর ইআরটির।

জানা যায়, ওই দুই পাইলটের মৃত্যুর ঘটনায় সশস্ত্র বাহিনীতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা যায়, বিমানটি পানি ছিটিয়ে দাবানল নেভানোর চেষ্টা করছিল। এর মধ্যেই হঠাৎ প্লেনটিকে একটি পাহাড়ি অঞ্চলে বিধ্বস্ত হয়। মাটিতে পড়ার পরপরই এতে আগুন ধরে যায়।

এক বিবৃতিতে গ্রিসের বিমানবাহিনী জানিয়েছে, মঙ্গলবার (২৫ জুলাই) বিকেল ৩টার দিকে তাদের সিএল-২১৫ প্লেনটি অভিযানের সময় বিধ্বস্ত হয়। এতে প্লেনের ক্যাপ্টেন ও কো-পাইলট মারা গেছেন। নিহতরা হলেন ৩৪ বছর বয়সী স্কোয়াড্রন লিডার ক্রিস্টোস মৌলাস এবং ২৭ বছর বয়সী সেকেন্ড লেফটেন্যান্ট পেরিক্লেস স্টেফানিডিস।

গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপজুড়ে তীব্র দাবদাহ চলছে। শুষ্ক এ আবহাওয়ায় ইউরোপের কয়েকটি দেশে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। গ্রিসের পর্যটন দ্বীপ রোডসে দাবানল ছড়িয়ে পড়ায় হাজার হাজার মানুষ ঘরবাড়ি ও হোটেল ছেড়ে পালাচ্ছে। চলে যাচ্ছেন পর্যটকরাও।

যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি থেকে ছুটির দিনে বেড়াতে আসা হাজারও পর্যটক দাবানাল থেকে বাঁচতে ফ্লাইটে করে বাড়ি ফিরে যাচ্ছেন। গ্রিসের সবচেয়ে বড় ক্রেট দ্বীপে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে আগুন ছড়িয়ে পড়ার চরম ঝুঁকি আছে বলে অধিবাসীদের সতর্ক করা হয়েছে।

গ্রিক প্রধানমন্ত্রী পার্লামেন্টে এক বিবৃতিতে বলেছেন, আমাদের সামনে আছে কঠিন দিন, যতক্ষণ না রোডস দ্বীপে তাপমাত্রা কমার পূর্বাভাস পাওয়া যাচ্ছে। আগামী দিনগুলোতে আমাদেরকে সবসময় সতর্ক থাকতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App