×

আন্তর্জাতিক

মণিপুর: উত্তাল ভারতের পার্লামেন্ট, অধিবেশন পণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১১:৫০ পিএম

মণিপুর: উত্তাল ভারতের পার্লামেন্ট, অধিবেশন পণ্ড

ভারতে মণিপুর রাজ্যের পরিস্থিতি ও নারীর বিরুদ্ধে সহিংসতা নিয়ে আলোচনার দাবিতে উত্তাল পার্লামেন্টে সোমবার তৃতীয় দিনের মতো অধিবেশন মুলতবি করা হয়েছে।

প্ল্যাকার্ড হাতে নিয়ে ও চিৎকার করে ক্ষুব্ধ এমপিরা স্লোগান দিয়ে পার্লামেন্টের উভয় কক্ষের অধিবেশন ‘ভণ্ডুল’ করেছে। পার্লামেন্টে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, আলোচনা করতে প্রস্তুত ভারতের। কিন্তু তা করতে না দেয়ার জন্য বিরোধী দলকে দোষারোপ করেন তিনি। খবর ইন্ডিয়ার।

এদিকে, প্রতিবাদী এমপিরা সমস্বরে অধিবেশনের সব কাজ বন্ধ রেখে মণিপুর পরিস্থিতি নিয়ে আলোচনা করার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও এ বিষয়ে বিবৃতি দিতে হবে বলে দাবি জানান।

হট্টগোলের জেরে মঙ্গলবার পর্যন্ত নিম্নকক্ষ লোকসভার অধিবেশন মুলতুবি করেন স্পিকার ওম বিরলা। উচ্চকক্ষ রাজ্যসভার অধিবেশনও শুরু হতেই মণিপুর নিয়ে বিরোধীদের বিক্ষোভে অধিবেশন পণ্ড হয়ে যায়।

প্রসঙ্গত, গত ৩ মে থেকেই জাতিগত সংঘর্ষে রণক্ষেত্র হয়ে আছে মণিপুর। মেইতেই জনগোষ্ঠীর তফশিলি উপজাতিভুক্ত হওয়ার দাবির বিরোধিতায় মণিপুরের পার্বত্য এলাকায় হওয়া পদযাত্রা থেকেই সংঘর্ষের সূত্রপাত। জ্বলছে রাজ্য। পরিস্থিতি নিয়ন্ত্রণে কখনো কারফিউ, কখনো ইন্টারনেট বন্ধ করেও সেখানে শান্তি ফেরাতে পারেনি প্রশাসন। সর্বশেষ খবর অনুযায়ী মণিপুরে সহিংসতায় এখনো পর্যন্ত ১৫০ জনের প্রাণহানি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App