×

আন্তর্জাতিক

চীনে স্কুলের ছাদ ধসে ১০ জন নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১০:২৫ এএম

চীনে স্কুলের ছাদ ধসে ১০ জন নিহত

ছবি: সংগৃহীত

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কিকিহারে একটি মিডল স্কুলের জিমনেসিয়ামের ছাদ ধসে অন্তত ১০ জন নিহত হয়েছে ।

রবিবার (২৩ জুলাই) বিকেলের এ ঘটনায় ধ্বংসস্তুপের নিচে এখনও একজন আটকা পড়ে আছে। তাকে বাচানোর চেষ্ঠায় উদ্ধার তৎপরতা এখনও চলছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি এ তথ্য জানিয়েছে। খবর সিএনএসএর।

উদ্ধারকারীরা জানায়, দুর্ঘটনার সময় জিমনেশিয়ামটিতে ১৯ জন মানুষ ছিলো। তাদের মধ্যে ৪ জন নিজে নিজেই বের হয়ে আসতে পেড়েছিলো এবং বাকি ১৫ জন ধ্বংসস্তুপের নিচে আটকা পড়েছিলো।

স্থানীয় সময় সোমবার (২৪ জুলাই) সকাল সাড়ে ৫টার দিকে ১৪ জনকে ধ্বংসস্তূপের নিচ থেকে বের করে আনা হয়। সেখান থেকে উদ্ধার করার পর চারজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং চিকিৎসাধীন অবস্থায় আরও ছয়জনের মৃত্যু হয়।

বেশ কিছু ফুটেজে দেখা গেছে, স্কুলের জিমের পুরো ছাদ হঠাৎ করেই ধসে পড়ে। লোকজনকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা। ১৬০ জন উদ্ধারকর্মী এবং ৩৯টি দমকলের গাড়ি উদ্ধারকাজে অংশ নেয়।

ওই দুর্ঘটনার পর প্রাথমিক তদন্তে জানা গেছে, নির্মাণ শ্রমিকরা ভবনটির ছাড়ে পার্লাইট বসিয়েছিলেন। ভারী বৃষ্টির ফলে পার্লাইট ওজন বৃদ্ধি পেয়ে ছাদ ধসে পড়েছে।

যে কোম্পানি ওই ভবনের নির্মাণ কাজের সঙ্গে জড়িত ছিলেন তাদের পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। কম সুরক্ষা মান এবং সঠিক প্রয়োগের অভাবে চীনে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা দেখা যায়।

এর আগে ২০১৫ সালে তিয়ানজিনে একটি কেমিক্যালের গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ১৬৫ জনের মৃত্যু হয়। গত মাসে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ভূমিধসের ঘটনায় ১৪ জন নিহত হয়। এছাড়া নিখোঁজ হয় আরও পাঁচজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App