×

আন্তর্জাতিক

ওদেসায় ড্রোন নৌযান তৈরির কারখানায় রাশিয়ার হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১০:৩১ এএম

ওদেসায় ড্রোন নৌযান তৈরির কারখানায় রাশিয়ার হামলা

ছবি: সানা

কৃষ্ণসাগর তীরবর্তী ইউক্রেনের ওদেসা বন্দর নগরীতে ড্রোন নৌযান তৈরির কয়েকটি কারখানায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। খবর সানার।

মস্কো বলেছে, ওদেসা শহরে এমন কিছু স্থাপনায় হামলা চালানো হয়েছে যেখানে মনুষ্যবিহীন নৌযান তৈরি করা হচ্ছিল।

পশ্চিমা সমর্থন নিয়ে ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে ‘ব্যাপকভাবে’ পাল্টা হামলা চালাচ্ছে বলে যখন ফলাও করে খবর প্রচারিত হচ্ছে তখন রাশিয়া ইউক্রেনে এই ক্ষেপণাস্ত্র হামলা চালাল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার এক ঘোষণায় বলেছে, শনিবার রাতের ওই হামলায় পূর্বনির্ধারিত সবগুলো লক্ষ্যবস্তু ধ্বংস হয়েছে।

রাশিয়া বলেছে, দূরপাল্লার উন্নতমানের নিখুঁত ক্ষেপণাস্ত্রের পাশাপাশি সাগর ও আকাশ থেকে এমন কিছু স্থাপনায় হামলা চালানো হয়েছে যেগুলোতে রাশিয়ার বিরুদ্ধে সন্ত্রাসী তৎপরতা চলছিল। ওদেসার কাছে এসব স্থাপনায় ক্রুবিহীন নৌযান তৈরি করা হচ্ছিল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, হামলার শিকার স্থাপনাগুলোতে বিদেশি ভাড়াটে সেনারা অবস্থান করছিল।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আরো বলা হয়েছে, ইউক্রেনের সেনারা দোনেস্ক, ক্রাসনি লিমান এবং দক্ষিণাঞ্চলীয় ঝাপোরোজ্জিয়া অঞ্চলের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করেছিল। কিন্তু রুশ সেনাদের পাল্টা হামলায় তারা বহু সেনার লাশ ও অস্ত্রসস্ত্র ফেলে পিছু হটে গেছে।

তবে রাশিয়ার এই হামলায় ওদেসার যেসব ভবন বা স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে, সেগুলোর মধ্যে একটি অর্থোডক্স ক্যাথেড্রাল রয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা প্রত্যাখ্যন করেছে।

গির্জাটি ২০০ বছরের বেশি সময় আগে ১৮০৯ সালে নির্মাণ করা হয়েছিল।রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গির্জায় হামলার খবরের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App