×

আন্তর্জাতিক

ওডেসায় রুশ হামলা, নিহত ১, আহত ১৯

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২৩, ০৯:২০ পিএম

ওডেসায় রুশ হামলা, নিহত ১, আহত ১৯

রবিবার ইউক্রেনের বন্দরনগরী ওডেসায় রুশ হামলায় ক্ষতিগ্রস্ত ঐতিহাসিক গীর্জা। ছবি: সিএনএন

ইউক্রেনের বন্দরনগরী ওডেসায় পরিচালিত রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত একজন নিহত ও ১৯ জন আহত হয়েছেন। দেশটির বেসরকারি সূত্র জানিয়েছে, ট্রান্সফিগারেশন ক্যাথেড্রাল নামে একটি ঐতিহাসিক গির্জার গুরুতর ক্ষতিসাধন হয়েছে।

হামলার বর্ণনা দিয়ে আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বলেন, চারটি শিশুসহ বিস্ফোরণে আহত ১৪ জন এখন হাসপাতালে রয়েছে। শহরের কাউন্সিল বলেছে, এ সময় আবাসিক ভবনও আক্রান্ত হয় এবং ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি ঐতিহাসিক অর্থডক্স গির্জারও গুরুতর ক্ষতি হয়েছে। খবর সিএনএনের।

ইউক্রেন থেকে কৃষ্ণসাগরের ভেতর দিয়ে নিরাপদে শস্য রপ্তানির নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ চুক্তি থেকে রাশিয়া গত সোমবার নিজেদের প্রত্যাহার করে নেয়ার পর থেকেই ওডেসার ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে মস্কো।

কিয়েভ কর্তৃপক্ষের অভিযোগ, রাশিয়া ওই চুক্তি ও শস্য রপ্তানির সঙ্গে সম্পর্কিত অবকাঠামোগুলোকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

চলতি সপ্তাহের শুরুতে আরেকটি রুশ আক্রমণে প্রায় ৬০ হাজার টন শস্য ধ্বংস হয়।

উল্লেখ্য, হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনীয় অর্থোডক্স গির্জাটি ঊনবিংশ শতাব্দীর শুরুতে তৈরি হয়। ১৯৩৯ সালে এটি সোভিয়েত ইউনিয়ন ধ্বংস করে দিয়েছিল। তবে ২০০৩ সালে তা পুনর্নির্মাণ করা হয়। ওডেসা শহরের কেন্দ্রস্থলটিকে চলতি বছর ইউনেস্কো রুশ প্রতিবাদের মুখেই বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করেছিল। জাতিসংঘের এই সাংস্কৃতিক সংস্থাটি একাধিকবার রাশিয়ার প্রতি ওডেসার ওপর হামলা বন্ধের আহ্বান জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App