×

আন্তর্জাতিক

মাছের মুখে মানুষের মতো দাঁত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৭:১৫ পিএম

মাছের মুখে মানুষের মতো দাঁত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা শহরে ১১ বছরের একটি ছেলের বড়শিতে ধরা পড়লো অদ্ভুত এক মাছ। স্থানীয় একটি পুকুর থেকে মানুষের মতো দাঁতওয়ালা একটি মাছ ওঠে শিশু চার্লির বড়শিতে।

সম্প্রতি জানা ক্লিনটন বাড়ির পেছন দিকের বারান্দায় বসে পুকুরে তার ছেলে চার্লির মাছ ধরা দেখছিলেন। হঠাৎ চার্লি চিৎকার করে তার মাকে ডাকতে শুরু করে। জানা ক্লিনটন সে সময়ের পরিস্থিতির বর্ণনা দিয়ে বলেন, চার্লি চিৎকার করে বলছিল, ওহ্ মাই গড, মম! ওহ্ মাই গড!

জানা ক্লিনটন ভেবেছিলেন, তার ছেলে মাছ শিকারের পর দুষ্টুমি করে নাটকীয় ঢংয়ে তার মনোযোগ আকর্ষণের চেষ্টা করছে। তখনই ছেলের শিকারের দিকে গভীর দৃষ্টি দেন জানা।

জানা বলেন, আশপাশের এসব পুকুরগুলো থেকে আমরা ব্যাস (বড় মুখওয়ালা তেলাপিয়ার মতো মাছ) ও ক্যাটফিশ (মাগুর, শিং গোত্রীয় মাছ) ধরে অভ্যস্ত। অবশ্যই, এখানে কখনো মানুষের মতো দাঁতওয়ালা মাছ দেখিনি।

পরে জানা যায়, চার্লির বড়শিতে আসলে পিরানহা গোত্রীয় পাচু মাছ ধরা পড়েছে। বড় বড় দাঁতের কারণে সাঁতারুদের জন্য সবসময়েই আতঙ্কের কারণ হয়ে থাকে এসব পাচু মাছ। পাচু মূলত দক্ষিণ আমেরিকা মহাদেশের মাছ।

এনপিআরকে জানা বলছিলেন, শিকারটিকে পানি থেকে ডাঙায় তুলতে অনেকক্ষণ লড়তে হয়েছে চার্লিকে। তবে কারো সাহায্য ছাড়াই সে বড়শিতে আটকে পড়া মাছটিকে ডাঙায় তুলতে সক্ষম হয়। শিকার ধরতে অসাধারণ দক্ষতা দেখিয়েছে সে।

জানা জানান, মাছটি ডাঙায় তোলার পর এটিকে কী করা যায় ভেবে পাচ্ছিলেন তারা। তাই মাছটিকে পরে আবার পুকুরেই ছেড়ে দেওয়া হয়। তবে মানুষের জন্য বিপজ্জনক এই মাছটিকে আবারো পানিতে ছেড়ে দেওয়া ঠিক হয়নি পরে সেটা বুঝতে পারেন তিনি। যখন ফেসবুকে ছবি দেখার পর লোকজন মাছটিকে বিপজ্জনক প্রজাতির বলে সনাক্ত করেন এবং সবাই বলতে শুরু করেন, মাছটি আবারও পুকুরে ছেড়ে দেওয়া ঠিক হয়নি।

নিজেদের ভুল বুঝতে পেরে, আবারও মাছটি শিকারে উঠে পড়ে লেগেছে চার্লি। সারাক্ষণ বড়শি নিয়ে পুকুর পাড়ে পড়ে থাকছে সে। জানা জানান, তার ছেলে সকালে কিছুটা আগেভাগেই ঘুম থেকে উঠতে শুরু করেছে। আর পাচু মাছটিকে আবারও বড়শিতে আটকাতে সন্ধ্যার অনেক পরে পুকুরের পাড় থেকে ঘরে ফিরছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App