×

আন্তর্জাতিক

এবার একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৩:৫৭ পিএম

এবার একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়ার

ছবি: সংগৃহীত

কোরিয়ায় উপদ্বীপের পশ্চিমে সমুদ্রের দিকে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রের পরমাণুচালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন দক্ষিণ কোরিয়ার একটি বন্দরে আসার কয়েক ঘণ্টা পরই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। খবর আলজাজিরার।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ভোর ৪টার পর থেকে ক্ষেপণাস্ত্রগুলোর উৎক্ষেপণ করা হয়েছে।

জেসিএস জানান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র উভয় দেশই পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফের একজন মুখপাত্র বলেছেন, আমরা এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে খুব গুরুত্ব সহকারে নিয়েছি। এটি একটি স্পষ্ট উস্কানি, যা এই অঞ্চলে অস্থিতিশীলতা বাড়াচ্ছে।

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়ার বিভিন্ন অস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বিগ্ন এবং সামরিক শক্তির এই প্রদর্শন সেই উদ্বেগকে আরো বাড়িয়ে দিয়েছে।

কূটনৈতিক সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বলেছেন, এই আচরণ অগ্রহণযোগ্য এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ।

উত্তর কোরিয়া বৃহস্পতিবারও সতর্ক করে বলেছে, দক্ষিণ কোরিয়ায় মার্কিন বিমানবাহী রণতরী, বোমারু বিমান বা ক্ষেপণাস্ত্র সাবমেরিন মোতায়েন করা মানে, তাদের পারমাণবিক অস্ত্র ব্যবহারের মানদণ্ড পূরণ করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App