×

আন্তর্জাতিক

রাশিয়ায় পুতিনের সমালোচক আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৩:০৬ পিএম

রাশিয়ায় পুতিনের সমালোচক আটক

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তীব্র সমালোচক হিসেবে পরিচিত সাবেক বিচ্ছিন্নতাবাদী কমান্ডার ও জাতীয়তাবাদী ব্লগার ইগর গিরকিনকে আটক করা হয়েছে। তিনি ইগর স্ট্রেলকভ নামে বেশি পরিচিত।

শুক্রবার (২১ জুলাই) বিষটি নিশ্চিত করেন, ইগর স্ট্রেলকভের স্ত্রী ও আইনজীবী। খবর বিবিসি ও আলজাজিরার।

আইনজীবী আলেকজান্ডার মোলোখভ বলেছেন, ইগর গিরকিনকে আইন প্রয়োগকারী সংস্থা আটক করেছে। অন্যদিকে গিরকিনের স্ত্রী মিরোস্লাভা রেগিনস্কায়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বার্তায় জানিয়েছেন, তাকে চরমপন্থি কর্মকাণ্ডের অভিযোগে আদালতে তোলা হয়েছে। তার পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে।

রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের একটি স্বল্পস্থায়ী বিদ্রোহের পর গিরকিনের আটক করা হয়। এ বিদ্রোহকে অনেক বিশ্লেষক পুতিনের শাসনের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখেছিলেন। তবে মোলোখভ বলেছেন, তিনি এখনো গিরকিনের আটকসংক্রান্ত কোনো নথি দেখেননি। তিনি তার ক্লায়েন্টের অধিকার সুরক্ষিত করার জন্য কাজ করছেন বলে জানিয়েছেন।

৫২ বছর বয়সী গিরকিন দনেৎস্ক পিপলস রিপাবলিকের একজন সাবেক সামরিক কমান্ডার। ২০১৪ সালে পূর্ব ইউক্রেনে যুদ্ধ শুরুর সময় ক্রেমলিনপন্থী বিদ্রোহের অন্যতম প্রধান ব্যক্তিত্ব ছিলেন তিনি। এ ছাড়া ২০১৪ সালে ইউক্রেনের ওপর মালয়েশিয়া এয়ারলাইনসের ফ্লাইট এমএইচ১৭ ভূপাতিত করার দায়ে ২০২২ সালে ডাচ আদালতে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত তিনজনের মধ্যে একজন গিরকিন।

সাম্প্রতিক বছরগুলোতে গিরকিন পুতিনের সবচেয়ে সোচ্চার সমালোচকদের একজন হয়ে ওঠেন।

গিরকিন তার সাম্প্রতিক একটি পোস্টে পুতিনকে উত্তরাধিকারীর হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছেন। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে তিনি লিখেছেন, ‘ক্ষমতায় থাকা এই কাপুরুষোচিত মধ্যপন্থায় দেশ আরো ছয় বছর বাঁচবে না।’ টেলিগ্রামে তাকে আট লাখেরও বেশি লোক অনুসরণ করে। এদিকে আগামী বছর রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তার আগে ইউক্রেনে রাশিয়ার হামলার সমালোচনাকে বেআইনি ঘোষণা করা হয়েছে।

এ ছাড়াও সব প্রধান উদারপন্থী বিরোধী ব্যক্তিত্ব কারাগারে বা নির্বাসনে রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App