×

আন্তর্জাতিক

চালের বাজারে অস্থিরতার আভাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২৩, ১১:১০ পিএম

চালের বাজারে অস্থিরতার আভাস

চাল। ফাইল ছবি

বিশ্বের শীর্ষ চাল রপ্তানিকারক দেশ ভারতের রপ্তানি স্থগিতের সিদ্ধান্তের পর থেকে বৈশ্বিক চালের বাজারে আভাস পাওয়া যাচ্ছে অস্থিরতার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার (২০ জুলাই) ভারত এই সিদ্ধান্ত নেয়ার পর শুক্রবার ক্রেতাদের সঙ্গে চাল বেচা-কেনা সংক্রান্ত নতুন কোনো চুক্তি হয়নি এশিয়া, বিশেষ করে সিঙ্গাপুর ও থাইল্যান্ডের রপ্তানিকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে।

প্রতিদিন বৈশ্বিক বাজারে যে পরিমাণ চাল বেচাকেনা হয়, তার ৪০ শতাংশ সরবরাহ আসে ভারত থেকে। বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় সরকার এক বিবৃতিতে জানিয়েছে, আবহাওয়াগত কারণে চালের উৎপাদন কম হওয়ায় অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে বাসমতি ছাড়া অপরাপর সব চালের রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারতের এই সিদ্ধান্ত জানানোর ২৪ ঘণ্টার মধ্যে, অর্থাৎ শুক্রবার থেকেই চালের দাম বৃদ্ধির আভাস মিলছে। সিঙ্গাপুর ও থাইল্যান্ডের প্রায় সব রপ্তানিকারী প্রতিষ্ঠান নতুন চালানের অর্ডার নেয়া বন্ধ রেখেছেন বলে জানা গেছে।

সিঙ্গাপুরভিত্তিক একটি চাল রপ্তানিকারক সংস্থার মালিক বলেন, শিগগিরই চালের দাম বাড়তে শুরু করবে। আমরা আশা করছি, সামনের দিনগুলোতে প্রতি টন চালের দাম অন্তত ৫০ ডলার বাড়বে ও অল্প সময়ের মধ্যে তা ১০০ ডলার ছাড়িয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App