×

আন্তর্জাতিক

লোকচক্ষুর আড়ালে চীনের পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২৩, ০৪:৩১ পিএম

লোকচক্ষুর আড়ালে চীনের পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রায় এক মাস ধরে লোকচক্ষুর আড়ালে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। তার এ দীর্ঘ অনুপস্থিতি দেশটির অনলাইন মাধ্যমে নানা জল্পনা-কল্পনার জন্ম দিয়েছে। একই সঙ্গে চীনের গোপনীয়তা নীতি বা সিক্রেসি পলিসিকেও সামনে নিয়ে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গত ২৩ দিন ধরে জনসম্মুখে আসেন না ৫৭ বছর বয়সি চীনা পররাষ্ট্রমন্ত্রী। সবশেষ গত ২৫ জুন তাকে দেখা গিয়েছিল।

যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসেবে প্রায় দুই বছর দায়িত্ব পালনের পর গত বছর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান কিন গ্যাং। এর আগে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেছেন। একই সঙ্গে তিনি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিদেশ সফর সংগঠিত করতে সহায়তা করতেন। এর মাধ্যমে শি জিনপিংয়ের বিশ্বস্ত হয়ে ওঠেন তিনি।

চীনা সরকারের অন্যতম পরিচিত মুখও কিন গ্যাং। তার এ দীর্ঘ অনুপস্থিতি শুধু কূটনীতিক ও চীনবিষয়ক পর্যবেক্ষকদেরই নয়, সে দেশের সাধারণ মানুষকেও ভাবাচ্ছে।

গত সোমবার কিন গ্যাংয়ের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং জানান, কিন গ্যাং সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই।

এদিকে কিন গ্যাংয়ের নিখোঁজ হওয়া নিয়ে এরই মধ্যে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন গাল-গল্প ছড়িয়ে পড়েছে। এদের মধ্যে সবচেয়ে আলোচিত বিষয়টি হলো, পরকীয়ার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।

এ ছাড়া তাকে নিয়ে চীনা মানুষের মনে আগ্রহও বেড়েছে। এর প্রমাণ মিলে চীনের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন বাইডুতে তার সম্পর্কে মানুষের অনুসন্ধানে। বাইডুর তথ্য অনুযায়ী, গত সাত দিনে কিন গ্যাং সম্পর্কে তথ্য খোঁজার পরিমাণ ৫ হাজার শতাংশ বেড়েছে, যা চীনা তারকাদের চেয়েও বেশি।

বিবিসি বলছে, চীনে কারণ ছাড়াই উচ্চপদস্থ কর্মকর্তাদের নিখোঁজ হয়ে যাওয়া নতুন কিছু নয়। প্রায়ই দেখা যায়, কোনো কর্মকর্তাদের বিরুদ্ধে অপরাধ তদন্ত করায় তিনি হঠাৎ করে নিখোঁজ হয়ে যান। আবার অনেক সময় দেখা যায় অন্তর্ধানের কয়েক দিন পরে তারা আবার জনসম্মুখে ফিরে আসেন।

এমনকি শি জিনপিং প্রেসিডেন্ট হওয়ার আগে প্রায় ১৪ দিন লোকচক্ষুর আড়ালে ছিলেন। এ সময় তার স্বাস্থ্যগত বিষয় ও কমিউনিস্ট পার্টির ভেতরে ক্ষমতার দ্বন্দ্বের বিষয়টি সামনে এসে পড়ে।

তবে চীনবিষয়ক বিশেষজ্ঞরা বলছেন, এই মুহূর্তে কিন গ্যাং কোনো সমস্যায় আছেন নাকি সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আবারও জনসম্মুখে ফিরবেন, তা বলা কঠিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App