×

আন্তর্জাতিক

বাগদাদের সুইডিশ দূতাবাসে হামলা, অগ্নিসংযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ০২:৩৬ পিএম

বাগদাদের সুইডিশ দূতাবাসে হামলা, অগ্নিসংযোগ

ছবি: সংগৃহীত

সুইডেনে কয়েক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো কোরান শরীফ পোড়ানের পরিকল্পনাকে কেন্দ্র করে ইরাকের রাজধানী বাগদাদে দেশটির দূতাবাসে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে কয়েকশ প্রতিবাদকারী বাগদাদের কেন্দ্রস্থলে অবস্থিত সুইডিশ দূতাবাসের দেয়াল টপকে ভেতরে ঢুকে ভাংচুর চালায় ও আগুন ধরিয়ে দেয়।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনংযোগ দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, তাদের বাগদাদ দূতাবাসের সব কর্মী নিরাপদ আছেন। বিবৃতিতে হামলার নিন্দা জানিয়ে কূটনৈতিক মিশনগুলো রক্ষার জন্য ইরাকি কর্তৃপক্ষের আরও তৎপর হওয়া দরকার বলে মন্তব্য করা হয়। খবর রয়টার্সের।

ইরাকের প্রভাবশালী শিয়া ইমাম মুকতাদা সদরের সঙ্গে সংশ্লিষ্ট জনপ্রিয় একটি টেলিগ্রাম গ্রুপের করা পোস্ট ও অন্য সদরপন্থি গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, বৃহস্পতিবার সুইডেনে দ্বিতীয় কোরান পোড়ানের পরিকল্পনার প্রতিবাদে সদরের সমর্থকরা এই বিক্ষোভের ডাক দিয়েছিল।

সদর ইরাকের সবচেয়ে প্রভাবশালী নেতাদের অন্যতম। দেশটিতে তার লাখ লাখ অনুসারী আছে। তার এক ডাকেই এসব অনুসারী রাস্তায় নেমে আসে। গত গ্রীষ্মে তারা বাগদাদের অত্যন্ত সুরক্ষিত গ্রিন জোন দখল করে প্রাণঘাতী সংঘর্ষে জড়িয়েছিল।

বুধবার সুইডেনের বার্তা সংস্থা টিটির প্রতিবেদনে বলা হয়, স্টকহোমের ইরাকি দূতাবাসের সামনে বৃহস্পতিবার একটি জনসভা করার অনুমতি দিয়েছে সুইডেন পুলিশ। আবেদনে আবেদনকারী জানিয়েছেন, তারা সেখানে কোরান ও ইরাকি পতাকা পোড়াতে চান।

টেলিগ্রাম গ্রুপ ‘ওয়ান বাগদাদে’ পোস্ট করা ধারাবাহিক কয়েকটি ভিডিওতে দেখা গেছে, স্থানীয় সময় রাত ১টায় বাগদাদের সুইডেন দূতাবাসের আশপাশে লোকজন জমায়েত হয়ে সদরের নামে শ্লোগান দিচ্ছে, এর ঘণ্টাখানেক পর তারা দূতাবাস কমপ্লেক্সে হামলা চালায়।

পরবর্তী ভিডিওগুলোতে দেখা যায়, দূতাবাসের একটি ভবন থেকে ধোঁয়া উঠছে এবং প্রতিবাদকারীরা সেটির ছাদে দাঁড়িয়ে আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App