×

আন্তর্জাতিক

বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ডে বন্দুকধারীর গুলিতে নিহত ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ০৮:৫৪ এএম

বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ডে বন্দুকধারীর গুলিতে নিহত ২

ছবি: সিএনএন

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে আজ বৃহস্পতিবার থেকে যৌথভাবে শুরু হচ্ছে ফিফা নারী বিশ্বকাপ ফুটবল।

বিশ্বকাপ শুরুর কয়েক ঘণ্টা আগে স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ জুলাই) সকাল সাড়ে ৭টার দিকে নিউজিল্যান্ডের অকল্যান্ডে বন্দুকধারীর গুলিতে দুই জন নিহত হয়েছেন।খবর বিবিসি ও সিএনএনের। এ ঘটনায় আহত হয়েছেন পুলিশ কর্মকর্তাসহ ৬ জন। পরে পুলিশের পাল্টা গুলিতে বন্দুকধারী নিহত হয়েছেন।তবে এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলতে নারাজ দেশটির প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স।

তিনি বলেছেন, হামলাটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে দেখা হচ্ছে না। আর এ ঘটনা নারী ফুটবল বিশ্বকাপে কোনো প্রভাব ফেলবে না। পরিকল্পনা অনুযায়ী টুর্নামেন্ট চলবে।

দেশটির পুলিশ বলছে, অকল্যান্ডে নির্মাণাধীন একটি ভবনের ভিতর থেকে এক ব্যক্তি গুলি চালায়। গুলির শব্দ শুনে পুলিশ ওই বন্দুকধারীকে অনুসরণ করে। তখনও ওই বন্দুকধারী শটগান দিয়ে গুলি চালাতে থাকেন। পুলিশও পাল্টা গুলি চালায়। পরে ভবন থেকে বন্দুকধারীর মরদেহ উদ্ধার করা হয়।পুলিশ হতাহত ব্যক্তিদের এবং বন্দুকধারীর পরিচয় প্রকাশ করেনি।

দ্রুত পদক্ষেপ নেয়ায় নিউজিল্যান্ডে প্রধানমন্ত্রী হিপকিন্স পুলিশকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, নিউজিল্যান্ড পুলিশ সাহসিকতার সঙ্গে দ্রুতই ব্যবস্থা নিয়েছে। ফলে বড় ধরনের দুর্ঘটনা ঘটেনি।

অকল্যান্ডের মেয়র ওয়েন ব্রাউন দাবি করেছেন, ফিফার সব কর্মী এবং ফুটবল দল নিরাপদে রয়েছেন। এ হামলার বিষয়ে দেশটির ক্রীড়ামন্ত্রী গ্রান্ট রবার্টসন বলেছেন, খেলোয়াড়দের নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।

বৃহস্পতিবার অকল্যান্ডের ইডেন পার্কে নবম নারী ফিফা ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। এ ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ড ও নরওয়ে মুখোমুখি হবে। এবারের নবম নারী বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করেছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

এর আগে ২০১৯ সালে ক্রিস্টচার্চে এক বর্ণবাদী ও সন্ত্রাসীর বন্দুক হামলায় ৫০ জন প্রাণ হারিয়ে ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App