×

আন্তর্জাতিক

বেলারুশের বিরুদ্ধে সামরিক নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ০৬:৩৯ পিএম

বেলারুশের বিরুদ্ধে সামরিক নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

বেলারুশের জাতীয় পতাকা

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে সামরিক নিষেধাজ্ঞা দেওয়ার তোড়জোড় শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন। গতকাল মঙ্গলবার এ বিষয়ে অনানুষ্ঠানিকভাবে রাজি হয়েছে ইউরোপীয় দেশগুলো। তিনজন ইইউ কূটনীতিকের বরাতে এসব তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো।

অনানুষ্ঠানিক সম্মতির পর বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব আজ বুধবার ইইউ কূটনীতিকদের কাছে পাঠানোর কথা রয়েছে। এরপর এটি যাবে ইউরোপীয় ইউনিয়নের ডেপুটি অ্যাম্বাসেডরদের কাছে। তারা আগামী সপ্তাহের বৈঠকে এ বিষয়ে অনুমোদন দিতে পারেন।

রাশিয়ার মতোই বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এবারের নিষেধাজ্ঞা প্যাকেজে মূলত যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত সরঞ্জাম থাকবে। এগুলোর মধ্যে বিমানের খুচরা যন্ত্রাংশও থাকবে। বেলারুশ থেকে অবৈধভাবে রাশিয়ায় সামরিক সরঞ্জাম পাচার ঠেকাতেই এ ব্যবস্থা নেওয়া হবে।

কূটনীতিকরা বলছেন, নতুন নিষেধাজ্ঞার মাধ্যমে বেলারুশের শাস্তি আরও বৃহত্তর ও বৈশ্বিক পর্যায়ে নেওয়া হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তেই এসব কথা বলেছেন এই তিন কূটনীতিক।

রাশিয়া ও ইউক্রেনের প্রতিবেশী দেশ বেলারুশ। দেশটির প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই পুতিনকে সমর্থন দিয়ে আসছেন লুকাশেঙ্কো।

গত ২৩ জুন রাশিয়ার সামরিক নেতাদের উৎখাত করতে বিদ্রোহের ঘোষণা দেন ওয়াগনারপ্রধান ইয়েভজেনি প্রিগোজিন। ঘোষণার পর পর দেশটির রাজধানী মস্কো অভিমুখে যাত্রাও করে ওয়াগনার বাহিনী। তবে ওইদিন রাতেই লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ থেকে সরে আসেন প্রিগোজিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App