×

আন্তর্জাতিক

ম্যাক্রোঁকে যেসব উপহার দিলেন মোদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৩, ০৬:২৫ পিএম

ম্যাক্রোঁকে যেসব উপহার দিলেন মোদি
ম্যাক্রোঁকে যেসব উপহার দিলেন মোদি

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে প্যারিস গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের সময় ম্যাক্রোঁকে চন্দন কাঠের ওপর কারুকার্য করা সেতারের একটি প্রতিকৃতি উপহার দেন মোদি। সেতারে খোদাই করা রয়েছে গণেশ, সরস্বতীর মূর্তি ও জাতীয় পাখি ময়ূরের প্রতিকৃতি। ফরাসি প্রেসিডেন্টের বিশেষ পছন্দ এ ভারতীয় বাদ্যযন্ত্রটি।

ম্যাক্রোঁর আমন্ত্রণে সাড়া দিয়ে ‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে যোগ দিতে দুদিনের সফরে গত বৃহস্পতিবার প্যারিসে পৌঁছান মোদি।

জানা গেছে, ফরাসি প্রেসিডেন্টকে দক্ষিণ ভারতীয় শিল্পীদের হাতে তৈরি উপহার দেন মোদি। মোদির দেওয়া উপহারের তালিকায় ছিল একটি পচাম্পলি ইক্কাত সিল্ক শাড়ি, একটি মার্বেলের টেবিল, একটি কাশ্মীরি গালিচা ও চন্দনকাঠ দিয়ে তৈরি হাতির প্রতিকৃতি।

ম্যাক্রোঁর স্ত্রী তথা ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিট ম্যাক্রোঁকে উপহার দিয়েছেন একটি পচাম্পলি ইক্কাত সিল্ক শাড়ি। বিশেষ কারুকার্য করা এই শাড়ি তেলাঙ্গানার শিল্পীদের তৈরি। উজ্জ্বল রং এবং নকশার জন্য পচাম্পলি ইক্কাত শাড়ির খ্যাতি বিশ্বজোড়া। চন্দনকাঠের বাক্সে ভরে এই শাড়ি ব্রিজিটকে উপহার দিয়েছেন তিনি।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নকে উপহার হিসেবে দেওয়া হয়েছে রাজস্থানের শিল্পীদের তৈরি মার্বেল পাথরের টেবিল। রাজস্থানের মাকরানা থেকে উচ্চমানের মার্বেল ও অন্যান্য দামি পাথর দিয়ে টেবিলটি তৈরি।

হাতেবোনা সিল্কের কাশ্মীরি গালিচা ফ্রেঞ্চ ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ইয়ায়েল ব্রাউন-পিভেটকে উপহার দিয়েছেন মোদি। নরম হওয়ার কারণে ও জটিল কারুকার্যের জন্য বিশ্বব্যাপী এ গালিচার নাম রয়েছে।

ফ্রেঞ্চ সিনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চারকে মোদি উপহার দিয়েছেন হাতে খোদাই করা একটি চন্দন কাঠের হাতির মূর্তি। হাতি ভারতীয় সংস্কৃতিতে জ্ঞান, শক্তি ও সৌভাগ্যের প্রতীক। সেই কথা মাথায় রেখেই লার্চারের হাতে ওই মূর্তি তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App