×

আন্তর্জাতিক

২০৩০-এ এইডস নির্মূল: জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২৩, ০৭:০০ পিএম

২০৩০-এ এইডস নির্মূল: জাতিসংঘ

বিশ্বের ধনিক রাষ্ট্রগুলো যদি প্রাণঘাতী রোগ এইডসের ওষুধ কিংবা টিকা আবিষ্কার ও বৈশ্বিক জনসচেতনতা খাতে প্রয়োজনীয় বিনিয়োগ করে, সে ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অনুযায়ী আগামী ২০৩০ সালের মধ্যেই বিশ্ব থেকে এইডসের নির্মূল সম্ভব।

এইডস নির্মূল বিষয়ক জাতিসংঘের বৈশ্বিক প্রকল্প ইউএনএইডসের নির্বাহী পরিচালক উইনি বায়ানিমা বৃহস্পতিবার (১৩ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। প্রকল্পটির গত আট বছরের কার্যক্রমের সাফল্য তুলে ধরে জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, বৈশ্বিক দাতা দেশ ও সংস্থাগুলো এগিয়ে এলে পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বিশ্বকে চিরতরে এইডসের অভিশাপমুক্ত করা সম্ভব। খবর আনাদোলুর।

তিনি বলেন, এইডস এখনো নির্মূল করা সম্ভব হয়নি, কিন্তু প্রতিরোধ অভিযান এখন যে পর্যায়ে রয়েছে- তাতে দাতারা এগিয়ে এলে আগামী ২০৩০ সালের মধ্যেই বৈশ্বিকভাবে আমরা এইডসকে বিদায় জানাতে পারবো; আর যদি তা না হয়- সেক্ষেত্রে আরো কয়েক দশক অপেক্ষা করতে হবে বিশ্বকে। আমরা এই দুই পথের যে কোনো একটি বেছে নিতে পারি।

২০১৫ সালে ইউএনএইড নামে এই প্রকল্পের কার্যক্রম শুরু করে জাতিসংঘ। প্রতিষ্ঠাকাল থেকেই প্রকল্পটির লক্ষ্য ছিল পরবর্তী ১৫ বছর, অর্থাৎ ২০৩০ সালের মধ্যে বিশ্বকে এইডসমুক্ত করা।

প্রসঙ্গত, এইডস প্রকৃতপক্ষে একই সঙ্গে রোগ ও রোগের উপসর্গসমষ্টি। এইচআইভি নামে বিশেষ একটি ভাইরাসকে এই রোগের জন্য দায়ী করা হয়ে থাকে।

উন্নতি হচ্ছে পরিস্থিতির গত কয়েক বছরে বৈশ্বিকভাবে উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে এইডস পরিস্থিতির। বৃহস্পতিবার ‘এইডস ক্যান বি এনডেড’ নামের যে বিবৃতি দিয়েছে ইউএনএইডস, সেখানে বলা হয়েছে, ২০১০ সালের তুলনায় বর্তমানে আফ্রিকার পূর্ব ও দক্ষিণাঞ্চলীয় দেশগুলোতে এইডস আক্রান্ত রোগীর হার হ্রাস পেয়েছে ৫৭ শতাংশ।

এছাড়া বতসোয়ানা, এসওয়াতিনি, রুয়ান্ডা, তানজানিয়া ও জিম্বাবুয়ে এরই মধ্যে ‘৯৫-৯৫-৯৫’ লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। অর্থাৎ এই ৫ দেশের এইডস আক্রান্ত রোগীদের ৯৫ শতাংশ নিজেদের আক্রান্ত অবস্থা সম্পর্কে সচেতন, গুরুতর অসুস্থ রোগীদের ৯৫ শতাংশ চিকিৎসা নিচ্ছেন ও এখনো আক্রান্ত হননি- এমন লোকজনদের ৯৫ শতাংশ এই রোগটির সংক্রমণ সম্পর্কে সচেতন।

এর বাইরে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা বেশি- এমন অন্তত ১৬টি দেশ এই রোগটি নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য উন্নতি করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে ইউএনএইডস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App