×

আন্তর্জাতিক

ফ্রান্সে দুই বিড়ম্বনা-কী করবেন মোদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৩, ১১:০০ পিএম

ফ্রান্সে দুই বিড়ম্বনা-কী করবেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

ফ্রান্সে দুই বিড়ম্বনা-কী করবেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি-সংগৃহীত

লবিস্ট নিয়োগ করেও ইইউয়ের প্রস্তাব ঠেকাতে পারলেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার (১৩ জুলাই) জোড়া বিড়ম্বনা কাঁধে করে শুরু করেছেন ফ্রান্স সফর। প্রথমটি ভারতীয় রাজনীতির অভ্যন্তরীণ ইস্যু নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে চর্চা অর্থাৎ মণিপুর সংক্রান্ত প্রস্তাব গৃহীত হওয়া। অপরটি হলো ২০১৫ সালের রাফাল চুক্তি। পূর্ববর্তী ভারতীয় জাতীয় কংগ্রেস সরকারের করা ১২৬টির বদলে ৩৬টি রাফাল কেনার চুক্তি হয়েছিলো সেই সময়।

বিশ্লেষকরা বলেন, ভারতবর্ষে হিন্দু জাতীয়তাবাদী আন্দোলন যেভাবে তুঙ্গে উঠছে, তার ফলশ্রুতিতেই সৃষ্টি হয়েছে মণিপুর পরিস্থিতি। রাজ্যটিতে হিন্দু মেই থেই ও খ্রিস্টান কুকি সম্প্রদায়ের মধ্যে যে দাঙ্গা চলছে, তা উপমহাদেশের ভূ-রাজনীতিতে এতটাই প্রকট হয়ে দাঁড়িয়েছে যে, আন্তর্জাতিক অঙ্গনেও বিষয়টি মাথাব্যথার কারণ হয়ে পড়েছে। এছাড়া, ২০১৫ সালে রাফাল কেনার যে চুক্তি হয়েছিলো, সেই চুক্তি নিয়েও ভারতবর্ষে কম সমালোচনা হয়নি। উঠেছিলো দুর্নীতির অভিযোগও। বিষয়টি নিয়ে তদন্ত মারফৎ সিবিআইয়ের দাবি ভারতের কেন্দ্রীয় সরকার সরকার অগ্রাহ্য করেছে। তাছাড়া, সুপ্রিম কোর্টও সেই তদন্তের নির্দেশ দেয়নি।

দুর্নীতির অভিযোগ ওঠার পাশাপাশি ২০১৫ সালের ফ্রান্স সফরে মোদির সঙ্গী ছিরেন অনিল আম্বানি। তার ব্যবসায়িক স্বার্থের বিষয়টিও সমালোচকদের নজর এড়ায়নি।

মণিপুর প্রসঙ্গ এবং রাফাল চুক্তি- এই দুই বিড়ম্বনা কাঁধে নিয়ে এবারো ফ্রান্স সরকারের সঙ্গে নতুন করে রাফাল যুদ্ধবিমান ক্রয়ের জন্য চুক্তি করবেন। সেই মানসেই বৃহস্পতিবার সকালে ফ্রান্স ও আমিরাত সফরের উদ্দেশ্যে রওনা দেন ভারতের কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরই অব্যবহিত কয়েক ঘণ্টার মধ্যেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা অর্জন পর্ষদের (ডিএসি) বৈঠকে ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার প্রয়োজনীয় ছাড়পত্র অনুমোদন পায়।

নৌবাহিনীর জন্য রাফাল যুদ্ধবিমান ছাড়াও চলতি সফরে ফ্রান্স থেকে আরো তিনটি ‘স্কর্পিন’ সাবমেরিন কিনবে ভারত। ডিএসি সে বিষয়েও অনুমোদন দিয়েছে বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। এসব সাবমেরিন ফরাসি প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ভারতে তৈরি করা হবে। রাফাল যুদ্ধবিমান ও স্কর্পিন সাবমেরিন কিনতে কত খরচ পড়বে, সে বিষয়ে সরকারি বিবৃতিতে নির্দিষ্ট করে কিছু অবহিতি হয়নি। উল্লেখ করা হয়েছে, অপরাপর দেশের দাম খতিয়ে দেখে তা নির্ধারিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App