×

আন্তর্জাতিক

দু’দিনের সফরে ফ্রান্সের পথে মোদী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৩, ১১:৫৭ এএম

দু’দিনের সফরে ফ্রান্সের পথে মোদী

ছবি: এনডিটিভি

রওনার মুহূর্তে সফরের তাৎপর্য নিয়ে কী বললেন তিনি?

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে প্যারিস সফরে রওনা হয়েছেন মোদী। বৃহস্পতিবার (১৩ জুলাই) বাস্তিল দিবস উপলক্ষে সেখানে বিশেষ অতিথি হয়ে যাচ্ছেন তিনি। ফ্রান্স থেকে ফেরার পথে এক দিনের জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে সফর সেরে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী। এই দু’দেশের সফরের ফলে ভারতের সঙ্গে পারস্পরিক সম্পর্ক আরও জোরালো এবং সৌহার্দ্যপূর্ণ হবে বলে ইঙ্গিত দিয়েছেন মোদী।

বৃহস্পতিবার (১৩ জুলাই) তিন দিনের বিদেশ সফরে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দু দিনের জন্য ফ্রান্স এবং একদিনের জন্য সংযুক্ত আরব আমিরশাহী সফর করবেন। ফ্রান্স সফরের আগে প্রধানমন্ত্রী মোদী একটি বিবৃতি জারি করে তাঁর ফ্রান্স সফরের তথ্য সকলের সঙ্গে শেয়ার করেছেন। খবর ইন্ডিয়ান অ্যাক্সপ্রেস।

মোদী বলেন, ‘‘এই সফর আমার কাছে খুব তাৎপর্যপূর্ণ হতে চলেছে। ফ্রান্সের বাস্তিল দিবস চলাকালীন আমি সেখানকার প্রেসিডেন্ট মাকরঁর সঙ্গে দেখা করব। বাস্তিল দিবস উপলক্ষে যে কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে, সেখানে ভারতীয় সশস্ত্র বাহিনীর তিন শাখা (স্থল, বায়ু এবং নৌ সেনা বাহিনী) অংশগ্রহণ করতে চলেছে। ভারতীয় বিমান বাহিনীরও বাস্তিল দিবসের কুচকাওয়াজে বিশেষ অবদান থাকবে।’’

বাস্তিল দিবসের পাশাপাশি এই বছর ভারত এবং ফ্রান্সের পারস্পরিক সম্পর্কের ২৫ বছর বর্ষপূর্তি হতে চলেছে তা-ও জানালেন মোদী। সামরিক সহায়তা থেকে শুরু করে ব্যবসা, বিনিয়োগ, অর্থনীতি, শিক্ষা এবং সংস্কৃতির মাধ্যমে ফ্রান্সের সঙ্গে ভারতবাসীর অটুট বন্ধন আগামী দিনেও থাকবে তার আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী। এই সফরে ফ্রান্সের প্রেসিডেন্টের পাশাপাশি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে, সেনেটের প্রেসিডেন্ট-সহ ফ্রান্সের নানা দফতরের উচ্চ আধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠকে অংশগ্রহণ করতে পারেন মোদী।

ফ্রান্স সফরেই ২৬টি ‘মেরিন রাফাল’ কেনার বিষয়ে সমঝোতাপত্র সই হতে পারে বলে ওই সূত্র জানাচ্ছে। পাশাপাশি, চূড়ান্ত হতে পারে ফ্রান্সের সঙ্গে যৌথ উদ্যোগে স্করপেন ডুবোজাহাজ তৈরির সমঝোতা। ফ্রান্স সফরের পর শনিবার সেখান থেকে সংযুক্ত আরব আমিরশাহিতে উদ্দেশে যাত্রা করবেন মোদী। প্রধানমন্ত্রীর বিশ্বাস, সংযুক্ত আরব আমিরশাহির এই সফর ভারতের সঙ্গে তাদের সম্পর্ক আরও দৃঢ় করে তুলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App