×

আন্তর্জাতিক

ইউক্রেনকে ‘হতাশ’ করল যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ০৮:৫৭ এএম

ইউক্রেনকে ‘হতাশ’ করল যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

শুরু হয়েছে ন্যাটোর দুদিনব্যাপী শীর্ষ সম্মেলন। এবার তারা সম্মিলিত হয়েছে লিথুয়ানিয়ার ভিলনিয়াসে। এ সম্মেলনকে ঘিরে ইউক্রেনের ছিল ন্যাটোতে যোগদানের দীর্ঘ প্রতীক্ষা। যুদ্ধকবলিত দেশটির নাগরিকদের মাঝেও ছিল টানটান উত্তেজনা। কিন্তু ইউক্রেনের এই আশায় গুড়েবালি দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

রবিবার (৯ জুলাই) এক সাক্ষাৎকারে তিনি বলেন, জোটের সদস্য হতে এখনো উপযুক্ত নয় কিয়েভ। কারণ পশ্চিমা সামরিক জোটের সদস্য হতে হলে সদস্য দেশের অনুমতি প্রয়োজন। একই সুরে তাল মিলিয়েছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। মঙ্গলবার (১১ জুলাই) সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইউক্রেন যেন ন্যাটোতে যোগ দিতে পারে সেই লক্ষ্যে সম্মেলনে একটি সংস্কারের পথ তৈরি করা হবে। কিন্তু দেশটি ঠিক কখন ন্যাটোতে যোগ দেবে তা এখনো নিশ্চিত নয়। যুক্তরাষ্ট্রের এমন সান্ত্বনাবাণীতে ফুঁসে উঠেছে পুরো ইউক্রেন। খবর এএফপি ও রয়টার্স’র।

আর এতেই ক্ষুব্ধ হয়ে উঠেছে ইউক্রেন। ন্যাটোভুক্ত হতে যুক্তরাষ্ট্রের এ ‘অনির্দিষ্টকাল’র বাঁধায় রীতিমতো হতাশ হয়ে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাৎক্ষণিক টুইটার বার্তায় সময়সূচির ‘অনিশ্চয়তাকে দুর্বলতা’ বলে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি খোলাখুলিভাবে এ বিষয়ে আলোচনা করব।’ পাশাপাশি জোটে যোগদানের একটি সুস্পষ্ট সময়সূচি প্রদানে কিছু ন্যাটো নেতার অনিচ্ছাকে ‘অযৌক্তিক’ বলে নিন্দা জানিয়েছেন তিনি। আজ প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আরও জোর দেবেন জেলেনস্কি।

মার্কিন ইশারা বুঝে বক্তব্য বদলে ফেলেছেন ন্যাটো মহাসচিব জেন্স স্টলেনবার্গও। বলেছেন, ‘সম্মেলনে ইউক্রেনের ন্যাটোতে যোগদানে ইতিবাচক বার্তা দেওয়া হবে। ২০০৮ সাল থেকে জোটে আসতে চেষ্টা করছে দেশটি। তারা অনেকদূর এগিয়েছে। ইউক্রেন কোনো একসময় অন্তর্ভুক্ত হবে বলে প্রাথমিক ইঙ্গিত দিয়েছিল ন্যাটো। এখন ন্যাটোর সদস্যপদ পাওয়ার কাছাকাছি ইউক্রেন। আমি মনে করি, সিদ্ধান্ত প্রতিফলনের সময় এসছে।’

অথচ সপ্তাহ খানেক আগে স্টলেনবার্গই বলেছিলেন, আসছে ন্যাটো সম্মেলনেই সদস্যপদ পেতে পারে ইউক্রেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App