×

আন্তর্জাতিক

চাঁদে হোটেল খুলতে চান ধনকুবের ব্র্যানসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ০৯:৪৫ পিএম

চাঁদে হোটেল খুলতে চান ধনকুবের ব্র্যানসন

রিচার্ড ব্র্যানসন একজন নামকরা ব্যবসায়ী হিসেবে বিশ্বে সমাদৃত। ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী-রিচার্ড ব্র্যানসন হলেন যুক্তরাজ্যের চতুর্থ ধনী নাগরিক। বিলিওনিয়ারদের মধ্যে ব্র্যানসনই মহাকাশে ভ্রমণ করা প্রথম ব্যক্তি। তবে এজন্য এ ধনকুবেরকে গুণতে হয়েছে প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার।

ব্র্যানসন যে খুব ভালোভাবে সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতে পারে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। যেমন, সম্প্রতি এই ধনকুবেরের স্পেনের ম্যালোর্কাতে 'সন বানইয়োলা' নামের একটি বিলাসবহুল হোটেল উদ্বোধনের কথাই বলা যাক।

হোটেলটির উদ্বোধনে ব্র্যানসনের ফার্ম আমন্ত্রণ জানিয়েছিল নানা মিডিয়া আউটলেটকে। এদিন ধনকুবের ব্র্যানসন নিজে দাঁড়িয়ে থেকে সবাইকে সাদরে গ্রহণ করেছেন। এমনকি হোটেলটিতে থাকা এক ঝর্ণায় নিজে নামতেও দ্বিধাবোধ করেননি।

হোটেলটি উদ্বোধনের ঠিক পরের দিন সকালে ব্র্যানসন এল পাইসকে সাক্ষাৎকার প্রদান করেন। এ ধনকুবেরের সিংহভাগ ব্যবসাই পর্যটনের সঙ্গে সম্পর্কিত। সাক্ষাৎকারে তিনি পর্যটন শিল্পের সম্ভবনা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।

ব্র্যাডসন বলেন, আমি অনুমান করছি, আগামী ৫০ বছরের মধ্যে মানুষ চাঁদে ভ্রমণ শুরু করবে। সেখানে থাকবে হোটেল। হতে পারে আমার কোম্পানিরও একটি হোটেল সেখানে থাকবে।

ব্র্যাডসন খুব ভালো করেই জানেন যে, পৃথিবীর বাইরে এমন সব উদ্যোগ বেশ কঠিন। তবে এটি যে তার জন্য সবচেয়ে দুঃসাহসিক কাজ হবে, এমনটা তিনি মনে করেন না।

এ সম্পর্কে ব্র্যাডসন বলেন, মহাকাশে যাওয়া ছিল স্বপ্নের মতো। এটিকে বাস্তবে করতে ২৫ বছর সময় লেগেছিল। কিন্তু পৃথিবীব্যাপী উড়ে বেড়ানোটা বেশ রোমাঞ্চকর। আমি এমনটা করতে পেরে খুব ভাগ্যবান।

উল্লেখ্য, রিচার্ড ব্র্যানসনের ব্যবসার শুরু ১৯৭২ সালে, ভার্জিন রেকর্ডস নামের একটি কোম্পানি প্রতিষ্ঠার মধ্যে দিয়ে। যদিও ১৯৯০ এর দশকে তিনি কোম্পানিটি বিক্রি করে দেন। তবে পরবর্তীতেও বিচিত্রধর্মী সব ব্যবসার সঙ্গে কোম্পানিটি যুক্ত ছিল।

ভার্জিন রেকর্ডসের উল্লেখযোগ্য ব্যবসার মধ্যে ছিল-জিম, টেলিফোন কোম্পানি। এছাড়াও কোম্পানিটি পর্যটনের সঙ্গে সম্পর্কিত নানা ব্যবসার সঙ্গেও জড়িত ছিল।

২০২১ সালে ভার্জিন গ্রুপের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ব্র্যানসনের রয়েছে দুটি এয়ারলাইন্স কোম্পানি, একটি ক্রুজ কোম্পানি ও বেশ কয়েকটি হোটেল। ঐ বছরে কোম্পানিটি ১৫০ মিলিয়ন ডলারের লাভ করেছে। এরমধ্যে ২০ মিলিয়ন লাভ হয়েছে হোটেল ব্যবসা থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App