×

আন্তর্জাতিক

বিদ্রোহের ৫ দিন পরই প্রিগোজিনের সঙ্গে বৈঠক করেন পুতিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ০৬:১৬ পিএম

বিদ্রোহের ৫ দিন পরই প্রিগোজিনের সঙ্গে বৈঠক করেন পুতিন

ভ্লাদিমির পুতিন ও ইয়েভজেনি প্রিগোজিন

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার গ্রুপের বিদ্রোহের ঘটনার পাঁচদিন পর বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত ২৯ জুন এই বৈঠক অনুষ্ঠিত হয়। দীর্ঘ তিন ঘণ্টা ধরে চলা বৈঠকে ভাগনার কমান্ডাররা পুতিনের পক্ষে লড়াই চালিয়ে যাওয়ার কথা দেন। আজ সোমবার ক্রেমলিন এ তথ্য জানিয়েছে। খবর- এনডিটিভি

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, পুতিন ওই বৈঠকে ভাগনারের ইউনিট কমান্ডারসহ ৩৫ জনকে আমন্ত্রণ জানান। তারা বৈঠকে অংশ নিয়ে পুতিনের পক্ষে লড়াই চালিয়ে যাওয়ার কথা দেন।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধে নিয়মিত সেনাদের পাশাপাশি ভাড়াটে বাহিনী ভাগনার গ্রুপ ইউক্রেনে পাঠান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে জুনের শেষ সপ্তাহে তারা পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে অবশ্য সেই অবস্থান থেকে সরে আসে ভাগনার। বেলারুশের প্রেসিডেন্টের মধ্যস্থতায় তারা মস্কো অভিমুখী যাত্রা বাতিল করে।

প্রিগোজিনের নেতৃত্বে সংক্ষিপ্ত ওই বিদ্রোহ ছিল ১৯৯৯ সালে রাশিয়ার সর্বোচ্চ নেতা হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে পুতিনের জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App