×

আন্তর্জাতিক

ক্লাস্টার বোমা রাশিয়ায় ব্যবহার করা হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ০৬:৪৭ পিএম

ক্লাস্টার বোমা রাশিয়ায় ব্যবহার করা হবে না

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ

রাশিয়াতে ক্লাস্টার বোমা ব্যবহার করা হবে না বলে নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ। স্থানীয় সময় শনিবার (৮ জুলাই) ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী এ নিশ্চয়তা দেন।

ইউক্রেনকে ক্লাস্টার বা গুচ্ছবোমা দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, তার দেশের ভূখণ্ড দখলমুক্ত করতে এ অস্ত্র সহায়তা করবে। তবে তিনি অঙ্গীকার করেন, কিয়েভ এ অস্ত্র রাশিয়ার ভূখণ্ডে ব্যবহার করবে না।

যুক্তরাষ্ট্র গত শুক্রবার ঘোষণা দিয়েছে, দখলদার রুশ বাহিনীর বিরুদ্ধে পালটা আক্রমণের জন্য তারা ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেবে।

ক্লাস্টার বোমা ব্যাপকভাবে নিষিদ্ধ একটি অস্ত্র। শনিবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, এই অস্ত্র তার দেশের সেনাদের জীবন বাঁচাতে সাহায্য করবে। ক্লাস্টার বোমা ব্যবহার সংক্রান্ত তথ্য নথিবদ্ধ (রেকর্ড) করার বিষয়টি তারা কঠোরভাবে অনুসরণ করবেন। এ সংক্রান্ত তথ্য কিয়েভ তার অংশীদারদের সঙ্গে বিনিময় করবে।

টুইটারে ওলেক্সি রেজনিকভ লেখেন, আমাদের অবস্থান সোজাসাপ্টা- অস্থায়ীভাবে দখল হয়ে যাওয়া এলাকাগুলো আমাদের মুক্ত করতে হবে এবং আমাদের জনগণের জীবন বাঁচাতে হবে।

ওলেক্সি রেজনিকভ আরও বলেন, ইউক্রেন এ অস্ত্র ব্যবহার করবে শুধু কিয়েভের আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চলগুলো দখলমুক্ত করার জন্য। রাশিয়ার আনুষ্ঠানিকভাবে স্বীকৃত ভূখণ্ডে এ অস্ত্র ব্যবহার করা হবে না।

বিশ্বের ১০০টির বেশি দেশে ক্লাস্টার বোমার উৎপাদন, মজুত ও ব্যবহার নিষিদ্ধ। যুদ্ধাস্ত্র হিসেবে এ বোমার উৎপাদন, মজুত ও ব্যবহার বন্ধে বিশ্বের ১২৩টি দেশ একটি আন্তর্জাতিক চুক্তি সই করেছে। তবে যুক্তরাষ্ট্র, ইউক্রেন ও রাশিয়া এই চুক্তিতে সই করেনি।

ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সমালোচনা করেছে মস্কো। মার্কিন প্রশাসনের এ সিদ্ধান্তে কয়েকটি পশ্চিমা দেশ তাদের অস্বস্তির কথা প্রকাশ্যে জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App