×

আন্তর্জাতিক

আবারো জরিমানার মুখে জ্যাক মা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ০৫:০০ পিএম

আবারো জরিমানার মুখে জ্যাক মা

জ্যাক মা। ফাইল ছবি

আবারো বড় জরিমানার মুখে পড়েছেন চীনা বিলিয়নিয়র ও উদ্যোক্তা জ্যাক মা। গ্রাহক সুরক্ষা আইন ও করপোরেট নিয়ম ভঙ্গের অভিযোগে জ্যাক মা’র অ্যান্ট গ্রুপকে প্রায় ১০০ কোটি ডলার জরিমানা করেছে চীনা কর্তৃপক্ষ। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১০ হাজার কোটি টাকা। এরই মধ্যে ওই জরিমানা মেনে নিয়েছেন তিনি।

অ্যান্ট গ্রুপের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, গত কয়েক বছর ধরেই চীন সরকারের সঙ্গে দেশটির অন্যতম শিল্পপতি জ্যাক মা’র স্নায়ুযুদ্ধ চলছে। ২০২০ সালের নভেম্বর মাসে তার ‘আলিবাবা’ কোম্পানির ৩৭ বিলিয়ন ডলারের আইপিও বাতিল করা হয়। তার পাঁচ মাস বাদেই ২০২১ সালের এপ্রিলে ‘আলিবাবা’ কোম্পানিকে ২৫০ কোটি ডলার জরিমানা করা হয়েছিল। যা ছিল চীনের ইতিহাসে রেকর্ড পরিমাণ জরিমানা। ওই জরিমানার পরেই দেশ থেকে ব্যবসা গোটাতে শুরু করেন জ্যাক মা। জাপানসহ একাধিক দেশে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেন তিনি।

এবার মানি লন্ডারিং ও তহবিল বিক্রয় সংক্রান্ত বিষয়ে অনিয়ম হওয়ায় জ্যাক মা’র অ্যান্ট গোষ্ঠীকে ১০০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে চায়না সিকিউরিটিজ রেগুলেটরি কমিশন, পিপলস ব্যাঙ্ক অব চায়না ও ন্যাশনাল ফাইন্যান্সিয়াল রেগুলেটরি অ্যাডমিনিস্ট্রেশন।

অ্যান্ট গ্রুপের পক্ষ থেকে ওই জরিমানা মেনে নেয়ার কথা জানানো হয়েছে। সেই সঙ্গে পরিচালন ব্যবস্থার সংস্কার করার বিষয়টি অবহিত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App