×

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক সহিংসতা, নিহত ৩১

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ০৮:২৩ পিএম

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক সহিংসতা, নিহত ৩১

ভোটের দিন প্রাণ গেল ১৩ জনের

ব্যাপক সহিংসতার মধ্যে দিয়েই শনিবার পশ্চিমবঙ্গে শেষ হলো পঞ্চায়েত নির্বাচন। সহিংসতা, বোমা, গুলি, মৃত্যুর পরিসংখানে আগের সব নির্বাচনকেই কার্যত ছাপিয়ে গেল এবারের পঞ্চায়েত নির্বাচন। শেষবার ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে ভোট সহিংসতায় মৃত্যু হয়েছিল ২৩ জনের।

চলতি পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে ভোটের দিন ঘোষণা থেকে শুরু করে শনিবার সন্ধ্যা পর্যন্ত গত এক মাসে মৃত্যু হয়েছে ৩১ জনের। এর মধ্যে ভোটের দিনই প্রাণ গেছে ১৩ জনের। আহতের সংখ্যাও একাধিক। যদিও কোনো কোনো মহলের দাবি নিহতের সংখ্যা ৩৫।

নিহতদের মধ্যে যেমন বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী-সমর্থকরা রয়েছে। তেমনি এক পঞ্চায়েত প্রার্থী ও ভোটের লাইনে দাঁড়ানো এক ভোটারের প্রাণও গেছে।

এদিন সকাল সাতটায় শুরু হয় ভোট গ্রহণ পর্ব, শেষ হয় বিকেল পাঁচটা পর্যন্ত। কিন্তু তার অনেক আগে থেকেই বিভিন্ন জেলায় শুরু হয়ে যায় সহিংসতা। আসতে থেকে একের পর এক মৃত্যুর খবর। এর পাশাপাশি বুথ জ্যাম, ছাপ্পা ভোট, ভোটারকে ভয় দেখানো, নির্দল প্রার্থী ও তার সঙ্গীদের লক্ষ্য করে বন্দুক উঁচিয়ে ধাওয়া করা, ব্যালট বক্স ছিনিয়ে নেয়া, ব্যালট বক্সে অগ্নি সংযোগ করা, রাস্তা অবরোধসহ একাধিক অভিযোগ উঠেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App