×

আন্তর্জাতিক

স্টলটেনবার্গের মেয়াদ বাড়ল এক বছর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩, ০৪:৫৩ পিএম

স্টলটেনবার্গের মেয়াদ বাড়ল এক বছর

জেনস স্টলটেনবার্গ

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ছায়ায় প্রতিস্থাপনের লড়াইয়ের পর মঙ্গলবার ন্যাটোর সদস্যরা জোট প্রধান জেনস স্টলটেনবার্গের মেয়াদ এক বছরের জন্য বাড়িয়েছে। লিথুয়ানিয়ায় ন্যাটো নেতাদের শীর্ষ সম্মেলনের এক সপ্তাহ আগে এ ঘোষণা এলো, যা যুদ্ধের প্রতি পশ্চিমা সামরিক জোটের প্রতিক্রিয়া ও সদস্য পদ পাওয়ার জন্য ইউক্রেনের চাপে প্রাধান্য পাবে।

৬৪ বছর বয়সী স্টলটেনবার্গ টুইট করেছেন, ‘ন্যাটো মিত্রদের মহাসচিব হিসেবে আমার মেয়াদ ২০২৪ সালের ১ অক্টোবর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্তে সম্মানিত। আরো বিপজ্জনক বিশ্বে, আমাদের জোট আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

একটি সুস্পষ্ট প্রতিস্থাপনে সম্মত হতে ব্যর্থ হওয়ার পর ন্যাটো দেশগুলো এই সাবেক নরওয়েজিয়ান প্রধানমন্ত্রীর মেয়াদ বাড়ানোর আহ্বান জানায়, যিনি ২০১৪ সাল থেকে জোটের নেতৃত্বে আছেন।

ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন, ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসসহ সম্ভাব্য প্রার্থী হিসেবে দেখা অন্যরা সম্প্রতি বিতর্ক থেকে বাদ পড়েছেন। জোটের পূর্বাঞ্চলীয় দেশগুলো তাদের অঞ্চল থেকে কাউকে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থানের ওপর জোর দিতে চাপ দিচ্ছিল।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরপরই স্টলটেনবার্গের মেয়াদ এক বছরের জন্য বাড়ানো হয়েছিল।

তার ঠাণ্ডা মাথার নেতৃত্বের জন্য জোটে তিনি প্রশংসা অর্জন করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপকে উত্তেজিত করা সবচেয়ে বড় সশস্ত্র সংঘাতে তিনি ন্যাটোকে পুনরুজ্জীবিত করেছেন। ভিলনিয়াসের শীর্ষ সম্মেলনে তাকে আবার একটি সূক্ষ্ম রেখা পাড়ি দিতে দেখা যাবে।

এই বর্ধিতকরণের ফলে স্টলটেনবার্গ ২০২৪ সালের জুলাইয়ে ন্যাটোর প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উপলক্ষে ওয়াশিংটন শীর্ষ সম্মেলনের দায়িত্বে থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App