×

আন্তর্জাতিক

বিশ্বব্যাপী মুসলিমদের সুইডিশ পণ্য বর্জনের ডাক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩, ০৯:১৭ পিএম

বিশ্বব্যাপী মুসলিমদের সুইডিশ পণ্য বর্জনের ডাক

সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বব্যাপী মুসলিমরা একত্র হয়ে সুইডিশ পণ্য বয়কটের ডাক দিয়েছেন। সম্প্রতি সুইডেনের আদালতের অনুমতিক্রমে পুলিশি পাহাড়ায় কোরআন পোড়ানোর ঘটনায় এই বয়কটের ডাক দেওয়া হলো।

মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয় এ ক্যাম্পেইনটি শুরু করেছে। এই ক্যাম্পেইন অনুযায়ী, সম্প্রতি পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে সুইডিশ পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে।

ইজিপ্ট টুডে প্রকাশিত সংবাদ অনুযায়ী, পবিত্র কোরআনের পক্ষে অবস্থান নিয়ে আল-আজহার বিশ্ববিদ্যালয় বিশ্ব ফতোয়া সেন্টারের মাধ্যমে সুইডিশ পণ্য বয়কটের ফতোয়া জারির আহ্বান জানিয়েছে। এ ছাড়াও মুসলিম ও আরব দেশগুলোর প্রতি এমন কাজের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে। শনিবার এক বিবৃতিতে এসব বলা হয়।

এর আগে ইউরোপিয়ান ইউনিয়ন জানায়, পবিত্র কোরআন পোড়ানো বা অন্য যে কোনো ধর্মীয় গ্রন্থ পোড়ানো খুবই আক্রমণাত্মক কাজ এবং এটা সরাসরি উসকানি।

এদিকে সুইডেনে মুসলমানদের পবিত্র ধর্মীয়গ্রন্থ কোরআন পুড়িয়ে অবমাননা করায় তীব্র প্রতিবাদ জানিয়েছে কুয়েত।

দেশটির সুপার মার্কেট সমিতি সুইডিশ পণ্য বয়কট করছে বলে চলছে কানাঘুষা। ইতিমধ্যে ২৫৯টি সুইডিশ পণ্য কুয়েতের বাজার থেকে সরিয়ে নেওয়ার একটি খবর চাউর হয়েছে। তবে বিষয়টি আন্তর্জাতিক কোনো গণমাধ্যম এখনো নিশ্চিত করেনি। কোথাও কোথাও সুইডিশ পণ্যগুলো প্লাস্টিক বা অন্য কিছু দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে বলেও শোনা যাচ্ছে। শুক্রবার (৩০ জুন) এক বিবৃতিতে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করে পররাষ্ট্র উপমন্ত্রী একটি প্রতিবাদলিপি দিয়েছেন। যাতে একজন উগ্রপন্থির মাধ্যমে পবিত্র কোরআনের কপিতে আগুন দেওয়ার প্রতিবাদ ও নিন্দা জানানো হয়েছে।

উল্লেখ্য, কুয়েতে সরাসরি সুইডেনের রাষ্ট্রদূত নিযুক্ত নেই। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত অতিরিক্ত এ দায়িত্ব পালন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App