×

আন্তর্জাতিক

রুশ জেনারেল সের্গেই সুরোভিকিনকে পাওয়া যাচ্ছে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩, ০৬:৫৮ পিএম

রুশ জেনারেল সের্গেই সুরোভিকিনকে পাওয়া যাচ্ছে না

সের্গেই সুরোভিকিন

ভাগনার বাহিনীর ব্যর্থ বিদ্রোহের পর থেকে লাপাত্তা রুশ সেনাবাহিনীর একজন শীর্ষস্থানীয় কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন।

জেনারেল সুরোভিকিন রুশ বিমান ও মহাকাশ প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার। রাশিয়ার ইউক্রেন অপারেশনের ডেপুটি কমান্ডার তিনি। গত বছর অক্টোবর থেকে এবছরের জানুয়ারি পর্যন্ত তিনি ইউক্রেনে রুশ বাহিনীর সার্বিক দায়িত্বে ছিলেন। কিন্তু তারপর তার পদাবনতি হয়।

২৪ জুন ভাগনার বাহিনীর সৈন্যরা মস্কোর দিকে যাত্রা শুরু করলে এক ভিডিও ফুটেজে দেখা যায় ‘প্রেসিডেন্ট পুতিনের কমান্ড এবং ইচ্ছার’ প্রতি অনুগত থাকার জন্য জেনারেল সুরোভিকিন তাদের প্রতি আহ্বান জানাচ্ছেন।

সে সময় তার ইউনিফর্মে এমন কোনো প্রতীক ছিল না যাতে তার র‍্যাঙ্ক বোঝা যায়। মুখের ভাব এবং কথায় তাকে অসংলগ্ন দেখাচ্ছিল। মনে হচ্ছিল তিনি যেন কোনো চাপে রয়েছেন। এর পর থেকে তাকে আর দেখা যায়নি। কোনো খবর নেই।

মার্কিন গোয়েন্দা বাহিনীর বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টে বলা হয় ভাগনারের বিদ্রোহের কথা সুরোভিকিন আগ থেকেই জানতেন, এবং তার সঙ্গে সত্যিই এই বিদ্রোহের কোনো সংশ্লিষ্টতা ছিল কি না তা রুশ গোয়েন্দারা এখন তা তদন্ত করছে। তবে, জেনারেল সুরোভিকিনের মেয়ে ভেরোনিকাকে উদ্ধৃত করে রুশ মিডিয়া বাজা বলেছে: তার (বাবার) কিছু্ই হয়নি। তিনি যথারীতি কাজ করছেন।

কিন্তু সুরোভিকিনের খোঁজ জানতে চাইলে ক্রেমলিন কোনো উত্তর দেয়নি। সাংবাদিকদের প্রতিরক্ষা দপ্তরের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়। ধারণা করা হয় ভাগনার নেতা ইয়েভগেনি প্রিগোজিনের সঙ্গে জেনারেল সুরোভিকিনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

পূর্ব ইউক্রেনের বাখমুত শহর দখলের জন্য যখন ভাগনার বাহিনী লড়াই করছিল, প্রিগ্রোজিন বলেছিলেন জেনারেল সুরোভিকিনই প্রতিরক্ষা দপ্তরে প্রভাব খাটিয়ে প্রয়োজনীয় অস্ত্র-সরঞ্জামের ব্যবস্থা করে দিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App